মতবিনিময় সভায় বক্তারা

বরাদ্দের যথাযথ বাস্তবায়নে স্থানীয় সরকারের সক্ষমতা বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক

বিগত কয়েক অর্থবছর প্রতিবার স্থানীয় সরকার বিভাগের জন্য টাকার অংকে বাজেট বরাদ্দ বৃদ্ধি পেলেও মোট জিডিপির সঙ্গে তুলনা করলে দেখা যায়, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তা দশমিক শতাংশ কমে গিয়েছে। মোট বাজেট বৃদ্ধি সরকারি ব্যয় বৃদ্ধির তুলনায়ও বরাদ্দ কম। অন্যদিকে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে একেক ধরনের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা একেক রকম। বেশির ভাগ ক্ষেত্রেই তারা জাতীয় সরকারের বরাদ্দের ওপর নির্ভরশীল, নিজস্ব রাজস্ব সংগ্রহ সক্ষমতায় ঘাটতি রয়েছে, আয়-ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা জবাবদিহির ঘাটতি রয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা ব্যতিরেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়।

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট কেন্দ্র করে গতকাল ঢাকার সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বাজেটে স্থানীয় সরকারের জন্য বরাদ্দ বাস্তবায়ন শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের চেয়ারপারসন পিকেএসএফের চেয়ারম্যান অর্থনীতিবিদ . কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। জিএএফের সমন্বয়কারী মহসিন আলীর সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক . কাজী মারুফুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী বলেন, আলোচনা সময়োপযোগী। আমাদের ক্ষমতাকেন্দ্রিক আমলাতান্ত্রিক বিন্যাসের অবস্থা বিচার-বিশ্লেষণ করে স্থানীয় সরকার প্রশাসনকে সমন্বিতভাবে পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে আসতে হবে। . খলীকুজ্জমান বলেন, সরকারের দিক থেকে বিশ্লেষণ মেনে নিয়ে এগিয়ে গেলে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ প্রতিষ্ঠা করা সম্ভব, স্থানীয় সরকারকে শক্তিশালী করা সম্ভব হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন