বন্যায় সিলেটের বই ব্যবসায়ীদের কোটি টাকার ক্ষতি

বণিক বার্তা প্রতিনিধি, সিলেট

সিলেটের জিন্দাবাজারে বই মার্কেট রাজা ম্যানশনে বন্যায় ক্ষতিগ্রস্ত একটি বইয়ের দোকান ছবি: নিজস্ব আলোকচিত্রী

বন্যা সিলেটের কেবল রাস্তাঘাট ঘর-বাড়িই নষ্ট করেনি, নগরীর প্রধানতম বইয়ের মার্কেটের প্রায় কোটি টাকার বই নষ্ট করে দিয়েছে। ক্ষতি হয়েছে প্রেসের যন্ত্রপাতিও। এতে চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বই ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিলেট নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজারের রাজা ম্যানশন বইয়ের মার্কেট হিসেবে বেশ পরিচিত। কোটি কোটি টাকার বাণিজ্য হয় মার্কেটে। গত ১৮ জুন সকাল থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়। তার আগেই উজানের ঢলের পানি নদ-নদী উপচে নগরীতে চলে আসে। সকাল ১০-১১টার দিকে এক-দেড় ঘণ্টার ব্যবধানে আড়াই থেকে তিন ফুট পানি চলে আসে। ততক্ষণে রাজা ম্যানশনে পানি ঢুকে পড়ে। বিভিন্ন লাইব্রেরির গুদাম-প্রেস মেশিন সবই পানিতে ডুবে যায়। ব্যবসায়ীরা মালপত্র সরানোর সুযোগই পাননি। বন্যায় বইয়ের দোকানগুলো চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। নিউজ প্রিন্টের বই ভিজে যাওয়ায় সেগুলো আর ব্যবহারের উপযোগী থাকছে না। ফলে সেগুলো ফেলে দিতে হচ্ছে। ক্ষতিগ্রস্ত এসব বই কেজি দরে বিক্রি করা হচ্ছে ভাঙাড়িদের কাছে।

মার্কেটের অন্যতম বৃহৎ শুভেচ্ছা লাইব্রেরির স্বত্বাধিকারী তানজিল হোসেন বলেন, আমার দোকান মার্কেটের প্রবেশমুখে। প্রথমে পানি আমার দোকানেই ঢুকে পড়ে। এতে অন্তত ২০-২৫ লাখ টাকার বই নষ্ট হয়ে যায়। ভেজা বইগুলো ফেলে দিয়েছি।

বিসমিল্লাহ লাইব্রেরির স্বত্বাধিকারী হেলাল আহমেদ। মার্কেটে একাধিক দোকান আছে ব্যবসায়ীর। ৩২টি কোম্পানির বই পরিবেশনের মাধ্যমে পুরো সিলেটেই স্কুল, কলেজ মাদ্রাসার বই তিনি সরবরাহ করে থাকেন। এজন্য একাধিক দোকানের সঙ্গে আছে গুদামও।

হেলাল আহমেদ জানান, তার কাছে একাধিক কোম্পানি দুই কোটি টাকার মতো পাবে। এছাড়া ব্যক্তিগত ঋণ আছে আরো ৫০ লাখ। ক্ষতি পুষিয়ে উঠে এসব দেনা পরিশোধ কষ্টকর হবে। তবে কিছু করার নেই, আমার তবু সব সম্পদ নষ্ট হয়নি। অনেকের তো একেবারেই কিছু নেই, পুরো নিঃস্ব হয়ে গেছে। প্যারাগন লাইব্রেরির বিক্রেতা আকাশ আহমদ বলেন, আমাদের প্রায় লাখ টাকার বই নষ্ট হয়ে গিয়েছে।

এদিকে রাজা ম্যানশনে বইয়ের দোকান ছাড়াও রয়েছে প্রেস কম্পিউটারের দোকান। পানিতে প্রেসগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্যারাডাইস প্রেসের কর্মচারী সুমন বক্স জানান, তাদের প্রেসের অনেক ক্ষতি হয়ে গিয়েছে। তারা এখনো মেরামত করতে পারেননি।

রাজা ম্যানশনের নিচতলায় স্থানীয় দৈনিক সিলেট বাণীর অফিস প্রেস রয়েছে। পানিতে পুরো অফিস প্রেস নিমজ্জিত হয়েছে। দৈনিক সিলেট বাণীর নির্বাহী সম্পাদক এমএ হান্নান বলেন, পানি ঢুকে পড়ায় আমাদের প্রেসের ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো সচল করা যায়নি, অন্য প্রেস থেকে পত্রিকা বের করতে হয়েছে।

রাজা ম্যানশন ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তানভির হোসেন রহিম বলেন, বন্যার পানিতে মার্কেটের ব্যবসায়ীদের প্রায় কোটি টাকার ক্ষতি হয়ে গিয়েছে। ক্ষতি কাটি ওঠা ব্যবসায়ীদের জন্য কঠিন হবে। তিনি জানান, পানিতে ভিজে বই বেশি নষ্ট হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন