শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

কর্মীরা ঘরে বসে কাজ করলে লাভবান হবে প্রতিষ্ঠান

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারীর কারণে গৃহবন্দি হয় বিশ্ব। ঘরে বসেই কাজ করার নির্দেশ দেয় প্রতিষ্ঠানগুলো। বর্তমানে নভেল করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমায় কর্মক্ষেত্রে ফিরতে শুরু করেছেন কর্মীরা। তবে ঘরে বসে কাজ করলে সামগ্রিকভাবে লাভবান হবে প্রতিষ্ঠানগুলো বলে দাবি বিশেষজ্ঞদের। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, এতে করে ২০ হাজার কোটি ডলারেরও বেশি অর্থ সাশ্রয় করতে পারবে প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রেও ব্যবস্থা কার্যকর হবে। খবর দ্য ন্যাশনাল।

ঘরে বসে কাজ করার বিষয়ে আগ্রহী কর্মীরাও। এতে করে বাড়তি খরচসহ সময়ও সাশ্রয় হবে। এমনকি এর জন্য বেতন বৃদ্ধির হার কম হলেও আপত্তি নেই কর্মীদের। অর্থনীতিবিদরা বলছেন, এতে করে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো লাভবান হবে।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ১০টির মধ্যে চারটি প্রতিষ্ঠান অফিসের বাইরে থেকে কাজ করার সুযোগ দিচ্ছে কর্মীদের জন্য। এতে করে শ্রম

বাজেট কমেছে। আগামী এক বছরের মধ্যেই ব্যবস্থা প্রচলন করতে প্রতিশ্রুতিবদ্ধ আরো চারটি প্রতিষ্ঠান। এতে করে দুই বছরে বেতন বৃদ্ধির হার শতাংশ অর্থাৎ প্রায় ২০ হাজার ৬০০ কোটি ডলার সাশ্রয় হবে বলে দাবি করছেন গবেষকরা।

এদিকে গত চার দশকের সর্বোচ্চ মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে আনতে বছর বেশ ভুগেছে ফেডারেল রিজার্ভ। বেতন বৃদ্ধির হার কমলে মূল্যস্ফীতির হারও নিম্নমুখী হবে। এর আগে এক গবেষণায় জানা গেছে, সপ্তাহে দুই বা তিনদিন ঘরে বসে কাজ করার জন্য শতাংশ বেতন বৃদ্ধির হার আপস করতে সম্মত কর্মীরা। সুতরাং মার্কিন অর্থনীতিতেও এটি প্রভাব ফেলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন