শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

শেয়ারবাজার

বিএসইসির সঙ্গে বৈঠক

ইটিএফ চালুতে সহযোগিতা করবে ডন গ্লোবাল

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যভিত্তিক ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেড দেশের পুঁজিবাজারে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর ক্ষেত্রে সহযোগিতা করবে। প্রতিষ্ঠানটি ইটিএফ চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান, জ্ঞান স্থানান্তরে প্রশিক্ষণের পাশাপাশি ইটিএফে বিনিয়োগ করবে। গতকাল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে এক বৈঠকে তথ্য জানান ডন গ্লোবালের কর্মকর্তারা।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিক বৈঠকে বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ . মিজানুর রহমানসহ কমিশনের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মরিস পটের নেতৃত্বে প্রতিষ্ঠানটির পাঁচ সদ্যসের একটি প্রতিনিধি দল উপস্থিত ছিল।

সভা শেষে বিএসইসির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইটিএফ চালুর ক্ষেত্রে বাজার সৃষ্টিকারী বা মার্কেট মেকারের প্রয়োজন হবে। সেক্ষেত্রে বাংলাদেশের স্বনামধন্য কয়েকটি প্রতিষ্ঠান বাজার সৃষ্টিকারী সনদ প্রাপ্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বলে সভায় আলোচনা হয়। এক্ষেত্রে বাজার সৃষ্টিকারী প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদানের বিষয়েও মরিস পট আগ্রহ প্রকাশ করেন। সময় কমিশনের পক্ষ থেকে ইটিএফ গঠনের ক্ষেত্রে পরিচালন ব্যয় আন্তর্জাতিক মানদণ্ডে সর্বনিম্ন পর্যায়ে রাখার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। যা ইটিএফে বিনিয়োগকারীদের সর্বোচ্চ মুনাফা প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করবে।

ইটিএফে বিনিয়োগ তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ইটিএফ খুবই জনপ্রিয় একটি বিনিয়োগ পণ্য হিসেবে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করবে। নতুন বিনিয়োগ পণ্যটি বাজারে এলে তা বাজারের স্থিতিশীলতা, বৈচিত্র্য সৃষ্টি তারল্য প্রবাহ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইটিএফ গঠন বাজার সৃষ্টিকারী সনদ প্রদানের আগ্রহী প্রতিষ্ঠানকে কমিশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ ফাস্ট ট্র্যাক সেবা প্রদান করা হবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

প্রসঙ্গত লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট গ্রিন ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ইটিএফে বিনিয়োগের জন্য আগ্রহ প্রকাশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন