শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

খবর

এনএসইউতে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

বণিক বার্তা অনলাইন

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) শুরু হয়েছে জিনোমিক্স, ন্যানোটেক এবং বায়োইঞ্জিনিয়ারিয়ের (আইসিজিএনবি-২০২২) উপর তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন। দ্বিতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের মূল অডিটোরিয়ামে এ সম্মেলনের উদ্বোধন হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন।

আগামী তিনদিনের কার্যসূচি সম্পর্কে দর্শকদের ধারণা দেন স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন এবং আইসিজিএনবি আয়োজক কমিটির চেয়ারম্যান ড. হাসান মাহমুদ রেজা।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) ভ্যাকসিনোলজি ইউনিটের প্রধান ডা. ফিরদৌসী কাদরী। তিনি সংক্রামক রোগের ক্ষেত্রে আরো ব্যাপক বৈজ্ঞানিক গবেষণার প্রয়োজনীয়তার উপর জোর দেন। 

প্যানেলিস্ট স্পিকার ছিলেন কলেজ পার্কের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক ড. রিটা আর. কলওয়েল। তিনি কলেরা মহামারী এবং জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের সঙ্গে তাদের সম্পর্কের ওপর অর্ধ শতাব্দীর গবেষণার একটি সারসংক্ষেপ তুলে ধরেন।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য তানভীর হারুন, মিজ ইয়াসমীন কামাল, বিভিন্ন স্কুলের ডিন, বিভিন্ন বিভাগের প্রধান, বিভিন্ন বিভাগের পরিচালকসহ, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন