রাশিয়া থেকে ভারতের জ্বালানি তেল আমদানি ৫০ গুণ বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

গত এপ্রিলের পর থেকে এখন পর্যন্ত ভারতের রাশিয়ান অপরিশোধিত জ্বালানি তেল আমদানি ৫০ গুণ বেড়েছে। সম্প্রতি দেশটির ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে তথ্য দিয়েছে ইকোনমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া থেকে ভারত যে পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করছে তার ৪০ শতাংশই যাচ্ছে বেসরকারি পরিশোধন কেন্দ্রগুলোয়।

চলতি মাসের শুরুর দিকে দেখা যায়, বছরের প্রথম প্রান্তিকে ভারত রাশিয়া থেকে যে পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে, তা গত বছর রাশিয়া থেকে মোট আমদানীকৃত জ্বালানি তেলের দ্বিগুণ।

তথ্য বলছে, চলতি মাসে ভারতের শীর্ষ পরিশোধন কেন্দ্রগুলো ছয় মাস মেয়াদি সরবরাহ চুক্তির লক্ষ্যে রাশিয়ার সঙ্গে আলোচনার চেষ্টা করছে। এমন সময় দেশ দুটির মধ্যে চুক্তির গুঞ্জন চলছে, যখন পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞার কারণে দেশগুলোর ক্রেতাদের কাছে জ্বালানি তেল বিক্রি কমিয়ে দিতে বাধ্য হয়েছে রাশিয়া।

ইউরোপের বাজারে বিক্রি ধারণার চেয়েও বেশি কমেছে। বিশেষ করে পরিশোধিত পণ্যের ক্ষেত্রে বিক্রির পরিমাণ তুলনামূলক কম। তবে এনার্জি ইন্টেলিজেন্সের প্রতিবেদনের তথ্য বলছে, ইউরোপিয়ানরা এখনো গত বছরের তুলনায় বেশি রুশ জ্বালানি পণ্য কিনছে।

বিশ্লেষকরা জানান, ইউরোপ পশ্চিমা দেশগুলোয় বিক্রি কমে যাওয়ায় রাশিয়ার সবচেয়ে বড় বিকল্প উৎসেপরিণত হয়েছে ভারত চীন। মে মাসে রাশিয়া সৌদি আরবকে হটিয়ে ভারতের দ্বিতীয় শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী দেশে পরিণত হয়। একই সঙ্গে দেশটি চীনের শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী দেশে পরিণত হয়েছে।

বর্তমানে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের ৫০ শতাংশই বিশ্বের পূর্বাঞ্চলের দেশগুলোর বাজারমুখী। অথচ গত বছর দেশটির ৭৫ শতাংশ জ্বালানি তেলই ছিল পাশ্চাত্য ইউরোপের বাজারমুখী।

বর্তমানে জ্বালানি তেলের দাম একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমনকি বিশ্বের উন্নত দেশগুলোর বাজেটের জন্যও বিষয়টি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতির মধ্যেই চীন ভারতে ব্যাপক মূল্যছাড়ে জ্বালানি তেল বিক্রি করছে রাশিয়া।

ফলে ভারত মার্কিন চাপের মুখে পড়তে যাচ্ছে। কারণ ওয়াশিংটন এরই মধ্যে রাশিয়ার জ্বালানি খাত থেকে প্রাপ্ত আয় কমিয়ে আনার জোর প্রচেষ্টা চালাচ্ছে। এক্ষেত্রে রুশ জ্বালানি তেলের সর্বোচ্চ মূল্যসীমা নির্ধারণ করে দেয়ার পরিকল্পনা রয়েছে মার্কিন প্রশাসন পশ্চিমা দেশগুলোর। যদিও ভারত এখনো রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি অব্যাহত রাখার ব্যাপারে অটল মনোভাব প্রকাশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন