সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

পুলিশের জন্য নতুন আইন হচ্ছে

বণিক বার্তা অনলাইন

পুলিশের জন্য নতুন আইন হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ রোববার জাতীয় সংসদে এক প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি। অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে এটি উত্থাপিত হয়।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চাহিদার প্রেক্ষিতে পুলিশকে আরো জনবান্ধব ও সেবামুখী প্রতিষ্ঠানে পরিণত করাসহ যুগোপযোগী এবং বর্তমান অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে ‘বাংলাদেশ পুলিশ আইন (খসড়া)’ প্রণয়নের কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, সংবিধানের ১৫২ অনুচ্ছেদ মোতাবেক বাংলাদেশ পুলিশ একটি 'শৃঙ্খলা বাহিনী'। তবে পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো পুলিশ সদস্য দ্বারা গাফিলতি বা আইনের ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে প্রচলিত বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হয়ে থাকে। পুলিশ বাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির কোনো অবকাশ নেই।

তিনি আরো বলেন, পুলিশ অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষার্থে ১৮টি আইন ও অধ্যাদেশ রয়েছে। ‘খসড়া পুলিশ আইনে পুলিশকে আরো জনবান্ধব করে বাংলাদেশ পুলিশকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করার উপর বিশেষ গুরুত্ব আরোপসহ বিভিন্ন ধারা উপধারা সংযোজন করা হয়েছে।’

জনসম্পৃক্ততা বাড়ানো ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার উদ্দেশে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিংয়ের উপর গুরুত্ব দেয়া হয়েছে। পারস্পরিক সম্পর্ক বাড়ানোর মাধ্যমে সম্মিলিত প্রচেষ্টায় পুলিশিং কার্যক্রম পরিচালনায় তা সহায়ক হবে। এছাড়া পুলিশকে জনসেবায় অধিকতর আগ্রহী করে তুলবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন