মহামারীর পর প্রথম চীনের বাইরে যাচ্ছেন শি জিন পিং

বণিক বার্তা অনলাইন


আগামী সপ্তাহে হংকং সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। আর এর মধ্য দিয়ে কভিড-১৯ মহামারি শুরুর পর প্রথমবারের মতো দেশের বাইরে পা রাখবেন তিনি।

 

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম শিনহুয়া জানিয়েছে, আগামী ১ জুলাই হংকং যাবেন চীনা প্রেসিডেন্ট। বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং ব্রিটিশ শাসন থেকে চীনের কাছে হস্তান্তরের ২৫ বছর পূর্তি উপলক্ষে তিনি সেখানে পরির্দশনে যাবেন। খবর সিএনএন।

 

এদিকে চীনের প্রেসিডেন্টের হংকং সফরের আনুষ্ঠানিক ঘোষণার আগেই প্রস্তুতি শুরু করেছে হংকং সরকার। নভেল করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে কঠোর বিধিনিষেধ মেনে চলা হচ্ছে। যদিও হংকংয়ের শীর্ষ দুই কর্মকর্তা এরই মধ্যে কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছেন। সে কারণে শি জিন পিংয়ের সফর নিয়ে যথেষ্ট উদ্বেগও তৈরি হয়েছে।

 

হংকংয়ের কর্তৃপক্ষ জানিয়েছে, গত বৃহস্পতিবার সেক্রেটারি ফর কনস্টিটিউশনাল অ্যান্ড মেইনল্যান্ড অ্যাফেয়ার্স এরিক স্যাং এবং চীফ এক্সিকিউটিভের অফিসের পরিচালক এরিক চ্যান কভিড পজিটিভ হন। যারা আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

 

এরপর থেকেই হংকংয়ের শীর্ষ কর্মকর্তারা গত বৃহস্পতিবার থেকেই বিশেষ নিরাপত্তা বলয়ের মধ্যে প্রবেশ করেছেন। যার মাধ্যমে তারা ব্যক্তিগত ও নির্দিষ্ট গাড়িতে কেবল বাড়ি থেকে অফিসে যাচ্ছেন। ১ জুলাইয়ের আগের রাতটিও নিরাপত্তাজনিত কারণে নির্ধারিত হোটেলে কোয়ারেনটাইনে কাটাবেন তারা। এছাড়া মূল অনুষ্ঠান পর্যন্ত প্রতিদিনই কভিড-১৯ রোগের পরীক্ষা করাতে হচ্ছে তাদের।

 

১৯৯৭ সালের ১ জুলাই বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং চীনের কাছে হস্তান্তর করে ব্রিটিশ ঔপনিবেশিক শাসিত সরকার।

২০১৯ সালে ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। শুরু থেকেই এ ভাইরাস নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে দেশটির সরকার। এদিকে বিদেশীদের সাত দিনের হোটেল কোয়ারেন্টাইনসহ হংকং সরকার সর্বোচ্চ টিকাদান নিশ্চিত করা, তাদের নিজস্ব জিরো কভিড নীতি, সামাজিক দূরত্ব বজায় রাখা, কভিডে আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করা ও কঠোরভাবে সীমান্ত এলাকা পাহারা দেয়া নিশ্চিত করে চলেছে।     

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন