বাংলাদেশে শীর্ষস্থানীয় চাইনিজ কোম্পানি ওপল’র যাত্রা শুরু

বণিক বার্তা অনলাইন

শীর্ষস্থানীয় চাইনিজ এলইডি লাইট প্রস্তুতকারী কোম্পানি ওপল বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে। দেশীয় স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সহযোগিতায় চীনা কোম্পানিটি তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করবে। গতকাল ঢাকার একটি স্থানীয় রেস্তোরাঁয় আয়োজিত এক অনুষ্ঠানে ওপল ও স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার এ ঘোষণা দিয়েছে।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন আরপি কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান ড. তাজকেরা খানম এবং আরপি কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ আহমেদ ভূইয়া। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চেয়ারম্যান তানাজ্জুল আয়মান এবং স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মঈনউদ্দীন সিফতী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ ইলেকট্রিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন, দক্ষিণ এশিয়ায় ওপলের কান্ট্রি ম্যানেজার মি. লেভেন কাও, ওপলের ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিটের জিএম হ্যান জিংযাই, এবং স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের হেড অফ বিজনেস অপারেশনস রেদুয়ানুল আজিজ।

অনুষ্ঠানে স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চেয়ারম্যান তানাজ্জুল আয়মান জানান, ওপলকে বাংলাদেশে আনতে পারে তারা খুবই আনন্দিত। বিশেষ করে বাংলাদেশে ওপল এর ফ্যাক্টরি স্থাপন করা দেশের জন্য গর্বের। এ সময় সবার সহযোগিতায় ওপলকে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়া আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আরপি কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ আহমেদ ভূইয়া জানান, বাংলাদেশ সব দিক দিয়ে বদলে গেছে। দেশে শতভাগ বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। আলোর দিকে এই যাত্রায় দেশের সঙ্গে কাঁধ মিলিয়ে কাজ করে যাবে ওপল।

হ্যান জিংযাই, জিএম, আই বি ইউ (ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিট), ওপল বলেন, ২০১২ সাল থেকে বাংলাদেশের ওপেলের লাইটিং সলিউশন সরবরাহ করছি। তবে আজকে স্পার্ক ইনফ্রাস্ট্রাকচার এর সঙ্গে মিলে বাংলাদেশের অ্যাসেম্বল ইউনিট প্রতিষ্ঠা করতে পেরে আনন্দ অনুভব করছি।

জানা গিয়েছে, ওপল এক নম্বর চাইনিজ লাইটিং ব্র্যান্ড যার বার্ষিক বিক্রয় প্রায় সাড়ে নয় হাজার কোটি টাকা। এশিয়া প্যাসিফিক, ইউরোপ, মধ্য প্রাচ্য এবং দক্ষিণ আফ্রিকার ৭০ টিরও বেশি দেশ এবং অঞ্চলে কার্যক্রম রয়েছে ওপল এর। ৬০০০ ওপল ফ্র্যাঞ্চাইজড স্টোর সহ দেড় লাখের বেশি বিক্রয় আউটলেটের নেটওয়ার্ক নিয়ে ওপল গর্বিত। 

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত, ওপল হল একটি সমন্বিত লাইটিং কোম্পানি যা গবেষণা, উৎপাদন, বিতরণ এবং বিক্রয়োত্তর সেবা দিয়ে থাকে। এটি নতুন উদ্ভাবন এবং জীবনঘনিষ্ঠ পণ্যে বিশ্বাস করে যা গ্রাহকদের জীবনকে সহজ করে তোলে। এই প্রক্রিয়ায় কোম্পানি প্রতি বছর গবেষণার পেছনে ১৮৫ কোটি টাকা বিনিয়োগ করে এবং ২৮০০+ পেটেন্ট গ্রহন করে। ওপল এর গবেষণা কেন্দ্রে ৪০০ এর বেশি প্রকৌশলী এবং বিজ্ঞানী নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। বেশিরভাগ সময় ওপল আলোর সমন্বিত সমাধান দেয়। তবে তাদের সবচেয়ে বিখ্যাত পণ্য হল এলইডি ডাউনলাইট, এলইডি স্পটলাইট, এলইডি প্যানেল, এলইডি লিনিয়ার ইনডোর, এলইডি হাই বে/লো বে, এলইডি ওয়াটারপ্রুফ, এলইডি স্ট্রিট লাইট, এলইডি ফ্লাডলাইট, এলইডি ল্যান্ডস্কেপ লাইট, এলইডি বাল্ব, এলইডি হাই পাওয়ার বাল্ব, এলইডি ব্যাটেন, এলইডি টি এইট টিউব, এলইডি সফট স্ট্রিপ, এলইডি ক্যান্ডেল, এলইডি ফিলামেন্ট, এলইডি মডিউল, এলইডি সিলিং লাইট ইত্যাদি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন