আলোকপাত

দক্ষিণের অর্থনীতিতে পদ্মা সেতু

ড. মোহাম্মদ আবদুল মজিদ

এটা সর্বজনস্বীকৃত যে স্বাধীনতা অর্জন যত কঠিন, তার চেয়ে বেশি কঠিন স্বাধীনতা রক্ষা বা সুফল অর্জন করে একে টেকসই করা। স্বপ্নের সেতু পদ্মা এখন বাস্তবে বিদ্যমান। যেসব লক্ষ্য অর্জনের জন্য কীর্তিনাশা নামে খ্যাত প্রমত্তা পদ্মার ওপর এক যুগের বেশি সময় নিয়ে ৩২ হাজার কোটি (মওকুফকৃত সিডি ভ্যাট আইটিসহ চূড়ান্ত হিসাব এলে এই পরিমাণ বাড়তে পারে) টাকার বেশি ব্যয়ে বাংলাদেশ এশিয়ার প্রথম এবং বিশ্বের ২৫তম দীর্ঘ সেতু নির্মাণ করা হলো, সেই সেতুর ফিজিবিলিটি রিপোর্টে আঞ্চলিক জিডিপি প্রবৃদ্ধির, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আর্থসামাজিক অবস্থা-ব্যবস্থার উন্নয়নের আশাবাদ উঠে এসেছিল, তা অর্জনের পথনকশায় অগৌণে নজর দেয়া দরকার। কেননা সেতু নির্মাণে অর্থায়ন যেভাবে দেখানো হোক না কেন, আলটিমেটলি এটি জনগণের করের টাকায় নির্মিত হয়েছে বলে বিবেচিত হবে এবং সে কারণেই এর সুফল প্রাপ্তিটাও জনগণের মৌলিক সাংবিধানিক অধিকার। পদ্মা সেতুর উপকারভোগী সমাজ অর্থনীতিকে স্বয়ম্ভর সক্ষম করে তুলতে পারলেই সেতুর সার্থকতা প্রতিপন্ন হবে।

পদ্মা সেতু চালু হলো। আজ থেকে টোল দিয়ে যানবাহন চলাচল করবে। সেতু বিভাগ সেতু থেকে এক বছরে প্রায় পৌনে ৫০০ কোটি টাকা আয় করতে চায়। কারণ আয় থেকেই সেতুর টোল আদায়কারী প্রতিষ্ঠানের ব্যয় এবং অর্থ মন্ত্রণালয় থেকে নেয়া ঋণ পরিশোধ করা হবে।

সেতু বিভাগ সূত্রে জানা গিয়েছে, প্রথম দিকে দিনে গড়ে আট হাজার যানবাহন চলাচলের প্রত্যাশা, তা পর্যায়ক্রমে বাড়বে। পদ্মা সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাই সমীক্ষায় বলা হয়েছিল, ২০২৫ সালে দিনে সেতু দিয়ে ৪১ হাজার যানবাহন চলাচল করবে। সেতু বিভাগের কর্মকর্তারা বলছেন, পূর্বাভাস অনুযায়ী লক্ষ্যমাত্রা অর্জিত হবে। কারণ সেতু চালুর তিন-চার বছরের মধ্যে শিল্প-কারখানা বাড়বে। নতুন নতুন বাস রুট হবে। শুরুতে এজন্য লক্ষ্যমাত্রা কম ধরা হয়েছে। সুতরাং সেতু বিভাগের প্রথম বিবেচ্য বিষয় হবে  প্রথম দিকে দিনে গড়ে হাজার আড়াই বছরের মাথায় ২০২৫ সালে দিনে সেতু দিয়ে ৪১ হাজার যানবাহন চলাচল করার প্রাক্কলন বাস্তবতায় কম-বেশি হবে কিনা এবং তদনুযায়ী সঠিক টোল আদায় ব্যবস্থাপনার সক্ষমতা আছে কিনা। কেননা এমনিতেই ফেরির তুলনায় বেশ বর্ধিত হারে টোল আদায় অযৌক্তিক, টেকনিক্যাল ত্রুটির খপ্পরে পড়লে লাভের গুড় পিঁপড়েয় যেমন খাবে, তেমনি সময়-অসময়ে সেতুর দুই পারে অপেক্ষমাণদের সারি (ট্রেইল) দীর্ঘ হতে থাকবে। যমুনা বঙ্গবন্ধু সেতুসহ বড় বড় সেতুতে মাঝেমধ্যে ধরনের বিড়ম্বনাদায়ক পরিস্থিতির সৃষ্টি হয়। উদ্বোধনের পরদিন থেকেই সেতু দিয়ে পদ্মা পারাপারে আগ্রহীদের ভিড় বাড়বে। সপ্তাহ দুই পর ঈদুল আজহা, এবার পদ্মা সেতু দিয়ে অন্তত ২৫ জেলায় ঈদযাত্রার বহর বাড়বে। এটা মনে রাখতে হবে ঈদের সময় ঢাকা থেকে বড় বড় লঞ্চে, বাসে, ট্রেনে অতিরিক্ত যাত্রী হয়ে যারা যাতায়াত করে তাদের বড় একটা অংশ এবার পদ্মা সেতুতে ঝুঁকবেই। পদ্মা সেতু অতিব্যবহারের হুজুগ কাটতে তিন-চার মাস লাগতে পারে। শোনা যাচ্ছে ডিজিটাল সিস্টেমে সেকেন্ডে টোল আদায় হবে। কিন্তু সবাই সে ব্যবস্থাপনা অনুসরণে অভ্যস্ত/সংযুক্ত/প্রশিক্ষিত হতে যে সময় লাগবে সে সময়ে পরিস্থিতি সামাল দেয়ার বিকল্প ব্যবস্থা রাখতে হবে। আদায়কৃত টোল সেতু কর্তৃপক্ষের তহবিলে ব্যাংকিং/মোবাইল চ্যানেলে যথাসময়ে জমা হওয়ার পদ্ধতিতে নিশ্ছিদ্র ব্যবস্থা থাকতে হবে।

দেশ বিদেশ থেকে কঠিন শর্ত চড়া সুদের ঋণ নিয়ে অভ্যন্তরীণ বাজেট ব্যবস্থাপনার মাধ্যমেনিজস্ব অর্থায়ননামে পদ্মা সেতু প্রকল্পের ব্যয় নির্বাহ করেছে অর্থ মন্ত্রণালয়। সেতু বিভাগকে অর্থ ঋণ হিসেবে দেয়া হয়েছে। ৩৫ বছরে শতাংশ হারে সুদসহ তা ফিরিয়ে দিতে হবে। ২০১৪ সালে ব্যয় শুরু তুঙ্গে পৌঁছলেও ২০১৯ সালের আগস্টে বিষয়ে অর্থ মন্ত্রণালয় সেতু বিভাগের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুসারে প্রথম বছর পদ্মা সেতু থেকে ৪৬৮ কোটি টাকা আয় হবে। এর মধ্যে একটি অংশ টোল আদায়কারী প্রতিষ্ঠানকে দিতে হবে।

পদ্মা সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। এর মধ্যে জাপান সরকারের ঋণ মওকুফ তহবিলের অর্থ ৩০০ কোটি টাকা। অর্থ পরিশোধ করতে হবে না। ফলে সেতু বিভাগকে আসল হিসেবে ২৯ হাজার ৯০০ কোটি টাকা সরকারকে ফেরত দিতে হবে। এর সঙ্গে বাড়তি শতাংশ হারে সুদ দিতে হবে। অর্থাৎ সুদাসলে পরিশোধ করতে হবে ৩৬ হাজার ৪০৩ কোটি টাকা। প্রকল্পের জাতীয় গর্ব গুরুত্ব বিবেচনায় সেতুর জন্য  আমদানীকৃত যন্ত্রপাতি সরঞ্জাম সামগ্রীর ওপর শুল্ক ভ্যাট মওকুফ এবং দেশী-বিদেশী ঠিকাদার, কনসালট্যান্ট, বিশেষজ্ঞদের আয়কর থেকে অব্যাহতি দেয়া হয়ে থাকলে তার হিসাবও প্রকল্পের মোট ব্যয়ের সঙ্গে সংযুক্ত করে এর ভিত্তিতে প্রকল্পের রেট অব রিটার্নের সময়গত হিসাব অনুপাত নির্ধারিত হবে।

পদ্মা সেতুর স্থায়িত্বকাল ধরা হয়েছে ১০০ বছর। সময়ে সেতুটির গুরুত্ব (কেপিআই হিসেবে) বিবেচনায় টোলের টাকা দিয়ে নিরাপত্তা ব্যবস্থাপনা সার্ভিস রক্ষণাবেক্ষণে বড় ব্যয় আবশ্যক হবে। সে কারণে সেতুর রক্ষণাবেক্ষণ আশানুরূপ টোল আদায়ের জন্য পদ্মা সেতু পরিচালনায় রাষ্ট্রায়ত্ত একটি কোম্পানি গঠন করার সিদ্ধান্ত সরকারের বিবেচনাধীন আছে বলে জানা যায়। সরকার যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু নির্মাণের সময়যমুনা সেতুবাস্তবায়ন কর্তৃপক্ষ গঠন করেছিল। পরে সেটিই সেতু কর্তৃপক্ষ হিসেবে প্রতিষ্ঠা পায়। সেতু কর্তৃপক্ষ সেতু বিভাগের একটি সংস্থা। এর অধীনে মুক্তারপুর সেতুও রয়েছে। পদ্মা সেতুর জন্য স্বতন্ত্র সত্তা গঠন করতে নতুন কোম্পানি গঠনে না গিয়ে সেতু কর্তৃপক্ষের সক্ষমতা বাড়ানোই হবে সমীচীন। নতুন করে কোম্পানি গঠনের অর্থ হবে বাড়তি ব্যয়, সমান্তরাল নিয়ন্ত্রণ নিয়ামক ব্যবস্থাপনা, যেখানে সুসমন্বয়ের অভিজ্ঞতা ভালো নয় বাংলাদেশে।

বর্তমানে ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মী পরামর্শক বাদে পদ্মা সেতু প্রকল্পে মোট জনবল ৯৫। এর মধ্যে প্রকল্প পরিচালকসহ বড় পদে রয়েছেন ৩২ জন। তারা জনপ্রশাসন মন্ত্রণালয়, সড়ক জনপথ (সওজ) অধিদপ্তর, রেলওয়েসহ সরকারের বিভিন্ন দপ্তর থেকে এসেছেন। প্রকল্পের কাজ শেষ হলে তারা নিজ নিজ বিভাগে ফিরে যাবেন। কারো কারো চাকরি থেকে অবসরে যাওয়ার সময় হয়ে যাবে। পদ্মা সেতু প্রকল্পে সহকারী পরিচালক, উপসহকারী পরিচালক, হিসাবরক্ষক, ডাটা এন্ট্রি অপারেটর, গাড়িচালক, অফিস সহায়কসহ বিভিন্ন পদে আছেন ৬৩ জন। তাদের চাকরি স্থায়ী করা নিয়ে প্রশাসনিক জটিলতার জট খোলার প্রযোজনীয়তা দেখা দেবে।

আগামী পাঁচ বছরের জন্য টোল আদায়ের দায়িত্ব দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) পদ্মা সেতু নির্মাণে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে (এমবিইসি) তারা পাঁচ বছরে ৬৯৩ কোটি টাকা পাবে। ঠিকাদারদের তদারক করবে সেতু কর্তৃপক্ষ। অতীতের ক্ষয়ক্ষতি আইনি/পদ্ধতিগত জটিলতা উদ্ভবজনিত অভিজ্ঞতার আলোকে এক্ষেত্রে বিশেষ সতর্কতা তদারকির আবশ্যকতা থেকে যাবে। তাদের সঙ্গে সম্পাদিত চুক্তির মধ্যে বিরোধ-বিপত্তির ভাইরাস সম্পর্কে সচেতন থাকতে হবে। 

প্রকল্প দলিলে সেতু নির্মাণের উদ্দেশ্য-বিধেয় অংশে বলা হয়েছে, দক্ষিণাঞ্চল বা পদ্মাপারের মানুষ বরাবরই অবহেলিত ছিল। দারিদ্র্য তাদের নিত্যসঙ্গী। পদ্মা সেতু জাতীয় অর্থনীতি জোরদারে, বিশেষ করে দক্ষিণাঞ্চলের জনগণের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অবদান রাখবে।কীভাবে সে উদ্দেশ্য পূরণ সম্ভব হবে তা কিন্তু এখন নিশ্চিত করার বিষয়।

প্রচুর সম্ভাবনা আর ইতিহাস-ঐতিহ্যে ভরপুর অসংখ্য স্থাপনা বুকে ধারণ করলেও কেবল প্রমত্তা পদ্মার কারণে এতদিন সবকিছুই যেন ছিল নক্ষত্রসমান দূরত্বে। বিশাল নদী পাড়ির ঝক্কি এড়াতে অনেকেই বিনিয়োগে সমাজসেবায় আসতে চাইতেন না দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায়। সম্ভাবনা থাকা সত্ত্বেও এভাবে যুগের পর যুগ পিছিয়ে থাকার সেই কষ্ট দূর হওয়ার প্রত্যাশায় সেতুকে ঘিরে তাই এখন শিল্প-বাণিজ্য আর পর্যটন খাতে নয়াবিপ্লবের স্বপ্ন দেখছে ফরিদপুর, বরিশাল, খুলনা যশোর অঞ্চলের মানুষ। পুরোদমে চলছে সম্ভাবনার নতুন ভুবনে প্রবেশের প্রস্তুতি। রাজধানী ঢাকা থেকে সমুদ্রসৈকত কক্সবাজারের দূরত্ব প্রায় ৫০০ কিলোমিটার। এক্ষেত্রে মাত্র ২৬৬ কিলোমিটার দূরে অবস্থান কুয়াকাটার। এত কাছে থেকেও কুয়াকাটা পর্যটকদের মনোযোগ কাড়তে পারেনি কেবল পদ্মা নদীর কারণে। পটুয়াখালীর কলাপাড়ায় স্থাপিত পায়রা সমুদ্রবন্দর এবং মোংলা বন্দরের প্রাণচাঞ্চল্য ফিরে আসার স্বপ্ন এখন বাস্তবে দেখতে চায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। বর্তমানে পায়রা মোংলা বন্দরে নিয়মিত ভিড়ছে সমুদ্রগামী জাহাজ। ভবিষ্যতে ভারী শিল্প গড়ে উঠবে সেখানে। এরই মধ্যে মোংলা বন্দর এলাকায় বেশ কয়েকটি সিমেন্ট ফ্যাক্টরি চালু হয়েছে এবং গড়ে উঠছে গার্মেন্টসহ রফতানিমুখী শিল্প।

একদিকে বন্দর আর অন্যদিকে ঢাকার সঙ্গে সরাসরি যোগাযোগে সময় কমে আসায় পুরো অঞ্চলের অর্থনীতি জীবনযাত্রায় প্রভাব ফেলবে। সম্ভাবনা তৈরি হচ্ছে আকরাম পয়েন্টে গভীর সমুদ্রবন্দর হিসেবে স্থান নির্বাচনের নির্মাণের। সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত হয় যে মন্ত্রিসভা কমিটির সভায়, সে সভায় নিজে উপস্থিত থেকে দেখেছি সে সময় আকরাম পয়েন্ট টেকনিক্যাল সব দিক দিয়ে ভালো অবস্থানে থাকলেও শুধু হিন্টারল্যান্ড/ব্যাকআপ যোগাযোগ ব্যবস্থায় অপ্রতুলতা থাকায় সোনাদিয়ার কাছে আকরাম পয়েন্ট হেরে যায়। 

রাজধানী থেকে চট্টগ্রাম বন্দরের তুলনায় পায়রাবন্দরের দূরত্ব অর্ধেক এবং মোংলা বন্দরের দূরত্ব আরো কম। সাগরপাড় থেকে পণ্য পৌঁছতেও লাগবে কম সময়। বিবেচনায় পদ্মা সেতু চালু হওয়ার পর নিঃসন্দেহে বাড়বে পায়রা মোংলা বন্দরের গুরুত্ব। সবকিছু মিলিয়েপদ্মা সেতু দক্ষিণের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে আকাশসমান উচ্চতায়।

অনেক দর্শনীয় স্থান রয়েছে পদ্মার দক্ষিণ-পশ্চিম পাড়ে। পিরোজপুরের স্বরূপকাঠিতে আটঘর-কুড়িয়ানার পেয়ারা বাগান ঘিরে গড়ে উঠেছে পর্যটনকেন্দ্র জলের রাজ্য, বরগুনার তালতলীতে শুভ সন্ধ্যা সমুদ্রসৈকত এবং টেংরাগিরি বনাঞ্চল, পটুয়াখালীর রাঙ্গাবালীতে জাহাজ মারা সৈকত, গলাচিপার কলাগাছিয়া সাগরপাড়, পিরোজপুরের মঠবাড়িয়ার হরিণপালা, বরগুনার পাথরঘাটার হরিণঘাটা, সাতক্ষীরার সুন্দরবনসংলগ্ন মুনশীগঞ্জ   বুড়ি গোয়ালিনীতে আকাশ নীলা।ভোলার মনপুরা-চরফ্যাশন থেকে পটুয়াখালীর গলাচিপা-রাঙ্গাবালী হয়ে কুয়াকাটা এবং বরগুনার পাথরঘাটা-তালতলী পর্যন্ত উপকূলীয় এলাকাজুড়ে একটি এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন করার চিন্তাভাবনা চলছে। বস্তুত, পুরো দক্ষিণাঞ্চলই তো একটা পর্যটনকেন্দ্র। এখানকার খাল-নদী-জঙ্গল আর সাগরপাড়ের বিস্তীর্ণ উপকূল ঘিরে কেবল প্রকৃতির অপার সৌন্দর্য। পৃথিবীতে এমন দেশও রয়েছে, যারা কেবল পর্যটন শিল্পের ওপর ভিত্তি করে নিজেদের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। পদ্মা নদীর কারণে এত বছর ধরে লোকচক্ষুর অন্তরালে থাকা দক্ষিণও এখন মাথা তুলে দাঁড়াবে পর্যটন সেক্টরে। উপকূলীয় সমুদ্রতীরে স্থায়ী বেড়িবাঁধের বেষ্টনী তৈরির পরিকল্পনা বাস্তবায়ন হলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা যেমন বৃদ্ধি পাবে তেমনি পর্যটন শিল্পের প্রসার হবে। তবে এজন্য সর্বাগ্রে প্রয়োজন কার্যকর প্রকল্প গ্রহণ এবং তার দ্রুত বাস্তবায়ন। সবার সময় সমান নাহি যায়। প্রবহমান কালের সঙ্গে সাযুজ্য রেখে চলতে না পারলে বিপত্তি বৈষম্য বিচ্ছেদ বাড়বে।

বিশাল এই সম্ভাবনার পালে নতুন হাওয়া আনবে যে পদ্মা সেতু, সেই  সেতু চালু হলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ কতটা এগিয়ে যাবে তা নিশ্চিত করতে চাই কার্যকর কর্মপরিকল্পনা। যান চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার পর পুরো অঞ্চলে কৃষি অর্থনৈতিক কর্মকাণ্ডের ব্যাপক পরিবর্তনের আশা করা হচ্ছে। সেতুর উদ্বোধন সামনে রেখে বছরখানেক থেকেই নানা ধরনের কাজ শুরু করেছিলেন কৃষির সঙ্গে জড়িত কৃষক, ব্যবসায়ী খামারিরা। বড় ধরনের বিনিয়োগ করেছেন পরিবহন খাতের ব্যবসায়ীরা।

যশোর-খুলনাসহ বেশ কয়েকটি জেলায় উদ্যোক্তারা আগে থেকেই বিনিয়োগ বাড়িয়েছিলেন, যাতে সেতু উদ্বোধনের পর পরই এর সুফল পাওয়া যায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সবার মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। কারণ প্রতিটি ক্ষেত্রের মানুষ যেকোনো ধরনের প্রয়োজনে সহজে ঢাকায় আসা-যাওয়া করতে পারবে। এখানকার মাছ কখনো ঢাকার বাজারে যেতে পারেনি। অথচ হাজার হাজার টন মাছ উৎপাদন হয় এখানে। চিকিৎসা থেকে আরম্ভ করে ব্যবসা সবকিছু পাল্টাবে এখন। সময় অঞ্চলের ক্ষুদ্র মাঝারি শিল্পসংশ্লিষ্ট নতুন উদ্যোক্তাদের বিশেষ স্টার্টআপ ঋণ প্রকল্পের আওতায় আনতে পারলে ব্যাপক কর্মসংস্থান রেজিলিয়েন্ট ননফরমাল সেক্টর গড়ে উঠতে পারবে। পদ্মা সেতুর প্রাথমিক প্রভাব পড়বে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি খাতে আর দীর্ঘমেয়াদি সুফল আসবে ভারী শিল্প খাতে। তবে শুরুতেই বড় গতিশীলতা আসবে কৃষিভিত্তিক অর্থনীতিতে। সেতুর কারণে সব ধরনের কৃষিপণ্য তাদের সবচেয়ে কাঙ্ক্ষিত বাজারে দ্রুত যেতে পারবে। শুধু ঢাকা নয়, বরং বড় বড় জেলা শহরে এমনকি প্রতিবেশী ভারতীয় সাত রাজ্যে তাদের পণ্য যাওয়ার সুযোগ পাবে।

বিশেষ করে সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ, খুলনা বাগেরহাটের মাছ, যশোরের সবজি আর ফুল, বরিশালের ধান পান পুরো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি অর্থনীতির ভিত্তি। খুলনার যে মাছ ঢাকার বাজারে নেয়া ছিল বড় চ্যালেঞ্জ। এখন সেটিই সহজ হবে। যশোরের গদখালীর ফুল ঢাকাসহ বড় শহরগুলোর পাশাপাশি বিদেশেও রফতানি হয়। আবার দেশের সবজির বাজারের বড় একটি অংশই আসে যশোর অঞ্চল থেকে। পদ্মা সেতু দিয়ে দ্রুত এসে ঢাকার প্রবেশমুখে যদি মাছ নিয়ে যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয় তাহলে সম্পূর্ণ সুফল পাওয়া যাবে না। তাই শুরু থেকেই পদ্মার দুই পারের সংযোগ সড়কগুলো সম্পর্কেও সতর্ক যত্নবান হতে হবে।

শরীয়তপুরের জাজিরা উপজেলায় তাঁতপল্লী কাজির হাট এলাকায় হিমাগার, সে এলাকায় অর্থনৈতিক অঞ্চল করার পরিকল্পনা চলছে। সেতু পুরোদমে চালু হলে ব্যাপক প্রসার ঘটবে আবাসন শিল্পের। খোদ শরীয়তপুরেই প্রচুর টমেটো হয়। দাম না পাওয়া এবং পরিবহন জটিলতার কারণে একটা সময় গাছেই টমেটো পচে যায়। এছাড়া আলু, পেঁয়াজ, রসুনসহ অন্যান্য রবিশস্যও ভালো উৎপাদন হয়। কিন্তু হিমাগার না থাকায় কৃষকরা এগুলো খুব বেশিদিন ঘরে রাখতে পারেন না। মৌসুমের সময় কম দামে বিক্রি করে দিতে হয়। সে কারণে কৃষকদের সুবিধার্থে হিমাগার নির্মাণ ফল-ফসল সংরক্ষণে গুরুত্বপূর্ণ বিনিয়োগ হিসেবে বিবেচনায় উঠে আসছে।

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার চরাঞ্চলে অর্থনৈতিক জোন করার পরিকল্পনা আছে সরকারের পক্ষ থেকে। উপজেলার আলাওলপুর ইউনিয়নের চরজালালপুর মৌজায় ৭৮৬ একর জমিতে হবে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল। পদ্মা সেতু আবাসন শিল্পের সামনেও বিরাট সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। পদ্মা সেতুকে ঘিরে ঢাকার অদূরে কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের মাওয়া পর্যন্ত আবাসন শিল্পের এক বিশাল হাব তৈরি হয়েছে। একসময়ের পতিত জমিগুলো এখন মূল্যবান সম্পদে পরিণত হয়েছে। পদ্মা সেতুর জন্য কেবল সড়কের পাশেই নয়, মাওয়া পয়েন্টের আশপাশে, পদ্মার ওপারে মাদারীপুরের শিবচর এবং শরীয়তপুরের জাজিরা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত আবাসন শিল্পের বিকাশ ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শুধু পদ্মা সেতু নির্মাণ উদ্বোধন নয়, পদ্মা সেতু দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উন্নয়নের সম্ভাবনার যে দুয়ার উন্মুক্ত করেছে, সেই সম্ভাবনার স্বপ্নকে সত্যিতে পরিণত করার কাজে সরকারসহ সবাইকে এখনই মনোনিবেশ করতে হবে। তাহলেই স্বীকৃত হবে স্বপ্নের পদ্মা সেতুর অর্থবহ বাস্তবায়ন।

 

. মোহাম্মদ আবদুল মজিদ: সরকারের সাবেক সচিব

এনবিআরের সাবেক চেয়ারম্যান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন