উইম্বলডনের প্রাইজমানি বেড়েছে ১১ শতাংশ

ক্রীড়া ডেস্ক

লন্ডনের ঐতিহ্যবহুল অল ইংল্যান্ড ক্লাবে আগামীকাল শুরু হচ্ছে টেনিসে বছরের তৃতীয় গ্র্যান্ড স্লাম আসর উইম্বলডন। মর্যাদাপূর্ণ টেনিস আসরে এবার প্রাইজমানি বেড়েছে। খেলোয়াড়রা পাবেন মোট কোটি লাখ ৫০ হাজার পাউন্ড প্রাইজমানি, যা প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড। এর আগে ২০১৯ সালে সর্বোচ্চ কোটি ৮০ লাখ পাউন্ড প্রাইজমানি দিয়েছিল অল ইংল্যান্ড ক্লাব। আর ২০২১ সালে ছিল কোটি ৫০ লাখ ১৬ হাজার পাউন্ড। গতবারের চেয়ে বাড়ানো হয়েছে ১১ শতাংশ, আর ২০১৯ সালের তুলনায় . শতাংশ বেশি।

কভিডের কারণে ২০২০ সালে উইম্বলডন প্রতিযোগিতা হয়নি। প্রতিযোগিতা বাতিল হওয়ায় যারা খেলার যোগ্যতা অর্জন করেছিলেন তাদের কোটি পাউন্ড দেয়া হয়েছিল। গত বছর কভিডের বিধিনিষেধের মধ্যেই অনুষ্ঠিত হয়েছিল প্রতিযোগিতাটি। এবার কভিডের আগের মতোই দর্শকঠাসা গ্যালারি থাকবে উইম্বলডনে।

এবার উইম্বলডনে পুরুষ নারী এককের চ্যাম্পিয়ন পাবেন ২০ লাখ পাউন্ড করে। গতবারের চেয়ে ৩০ হাজার পাউন্ড বাড়লেও ২০১৯ সালের চেয়ে লাখ ৫০ হাজার পাউন্ড কম পাবেন এককের চ্যাম্পিয়নরা। রানার্সআপরা পাবেন ১০ লাখ ৫০ হাজার পাউন্ড করে। এককে সেমিফাইনালের প্রতিযোগীরা পাবেন লাখ ৩৫ হাজার পাউন্ড, কোয়ার্টার ফাইনালিস্টরা পাবেন লাখ ১০ হাজার।

গতবার ডাবলসে বিজয়ীরা পেয়েছিলেন লাখ ৮০ হাজার পাউন্ড আর রানার্সআপরা পেয়েছিলেন লাখ ৪০ হাজার পাউন্ড। এবার ডাবলসে চ্যাম্পিয়নদের জন্য ৬০ হাজার পাউন্ড বাড়িয়ে প্রাইজমানি করা হয়েছে লাখ ৪০ হাজার পাউন্ড এবং ৩০ হাজার পাউন্ড বাড়িয়ে লাখ ৭০ হাজার প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে রানার্সআপদের জন্য।

গত বছর পুরুষ এককে চ্যাম্পিয়ন হন সার্বিয়ান সুপারস্টার নোভাক জোকোভিচ নারী এককে চ্যাম্পিয়ন হন অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টি, যিনি অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর অবসর নিয়েছেন। উইম্বলডনে পুরুষ এককে রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন সুইজারল্যান্ডের রজার ফেদেরার।

এদিকে ইউক্রেনের ওপর আগ্রাসনের কারণে রাশিয়া তাদের সমর্থনের জন্য বেলারুশের প্রতিযোগীদের আসর থেকে নিষিদ্ধ করেছে ইংল্যান্ড লন টেনিস ক্লাব (এইএলটিসি) ফলে বিশ্ব টেনিস র্যাংকিংয়ের দুই নম্বর খেলোয়াড় রাশিয়ার দানিল মেদভেদেভ এবং বেলারুশের আরিনা সাবালেঙ্কা ভিক্টোরিয়া আজারেঙ্কাকে প্রতিযোগিতার ১৩৪তম আসরটিতে দেখা যাবে না।

১২ মাস বিরতির পর উইম্বলডন দিয়ে টেনিসে ফিরছেন ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। যদিও এবার দেখা যাবে না ২০ বারের গ্র্যান্ড স্লামবিজয়ী ফেদেরারকে। ১৯৯৮ সালের পর এই প্রথম মূল ড্রতে খেলছেন না সুইস গ্রেট। রোলাঁ গারোয় এবার রেকর্ড ১৪তম শিরোপা জয় করা রাফায়েল নাদালের উইম্বলডন অনিশ্চিত। তিনি লড়ছেন পায়ের পাতার চোটের সঙ্গে।

২০২১ সালে এককে চ্যাম্পিয়নের মধ্যে একজন আছেন, আরেকজন নেই। নোভাক জোকোভিচ প্রথম দিন সেন্টার কোর্টে নামবেন। আর অবসর নেয়ায় দেখা যাবে না নারী এককের চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন