বাণিজ্যিক আকর্ষণের কেন্দ্রে এমা

ক্রীড়া ডেস্ক

এক গ্র্যান্ড স্লামেই বাজিমাত এমা রাদুকানুর। বাণিজ্যিক দুনিয়ায় চাহিদা তার বাড়ছেই ছবি: টুইটার

২০২১ সালে ইউএস ওপেন শিরোপা জিতে টেনিস বিশ্বে ধূমকেতুর মতো আবির্ভাব ঘটে ব্রিটিশ খেলোয়াড় এমা রাদুকানুর। এর পর থেকেই তাকে নিয়ে কাড়াকাড়ি শুরু হয় করপোরেট জগতে। যদিও ২০২২ সালে কিছুই জেতা হয়নি তার। টেনিসে অনেকটা বিবর্ণ ছিলেন। কারো কারো শঙ্কা, বাণিজ্যিক দুনিয়ায় তাকে নিয়ে বিপুল আগ্রহই কি টেনিস থেকে তার মনোযোগটা বিক্ষিপ্ত করে দিচ্ছে? যদিও খেলোয়াড়টির এজেন্ট ম্যাক্স আইজেনবাড বললেন, বাণিজ্যিক আগ্রহের কারণে ইউএস ওপেন চ্যাম্পিয়নের মনোযোগটা মোটেও বিক্ষিপ্ত হবে না।

রুশ গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভা চীনা তারকা লি নার সঙ্গে কাজ করা আইজেনবাড জানালেন, গত বছর নিউইয়র্কে জয়ের পর বাণিজ্যিক দুনিয়া থেকে নজিরবিহীন আগ্রহ তৈরি হতে থাকে তাকে নিয়ে। তিনি নিশ্চিত করলেন, বছরে ১৮ দিনের বেশি পৃষ্ঠপোষকদের জন্য রাখেননি অথচ তার কোম্পানি আইএমজি চাইলে আরো কয়েক মিলিয়ন ডলার আয় করতে পারত। তিনি বলেন, আমরা তো চাইলে ৫০ দিনই শুটিং (স্পন্সর কোম্পানির প্রচারের জন্য) করতে পারতাম। দেখুন, ইউএস ওপেন জয়ের পর যত কোম্পানি তার সঙ্গে যুক্ত হতে চেয়েছে তা নজিরবিহীন, আমি কখনই কাউকে নিয়ে এমন উচ্ছ্বাস দেখিনি।

এরই মধ্যে নয়টি কোম্পানির ব্র্যান্ড এম্বাসেডর হয়েছেন রাদুকানু। এভিয়ান থেকে টিফানি, আর নাইকি থেকে এইচএসবিসিসব নামিদামি কোম্পানি তাকে নিয়ে কাজ করতে মরিয়া। চুক্তিও তিন থেকে পাঁচ বছরের, পাচ্ছেন কোটি পাউন্ড।

যদিও কোর্টে বছরটি ভালো কাটেনি রাদুকানুর। চলতি মৌসুমে ১৯ ম্যাচ খেলে মাত্র আটটি জিতেছেন। সময় ইনজুরির সঙ্গে লড়েছেন রোমানিয়ান বাবা চীনা মায়ের এই সন্তান।

আইজেনবাড বললেন, তার (রাদুকানু) সাময়িক অসুবিধার কারণ হিসেবে মানুষ যেন বাণিজ্যিক আগ্রহকে দায়ী না করে। তিনি স্বীকার করেন, এটা কঠিন বছর যাচ্ছে তার। দুর্ভাগ্য তার পিছু ছাড়েনি, যা তাকে ক্ষতিগ্রস্ত করে। কভিডের অভিজ্ঞতাও হয়েছে তার। সব মিলিয়ে মৌসুমটি খারাপ গেছে।

আইজেনবাড বিস্মিত হয়ে বলেন, তার পেশাদার ক্যারিয়ারে এটি তৃতীয় ঘটনা যখন চিত্তাকর্ষক, অন্য রকম কিছু ঘটছেমোটেও সাধারণ নয়।

অন্য দুটি ঘটনা শারাপোভা লি নাকে নিয়ে। ২০০৪ সালে উইম্বলডন ফাইনালে নারী টেনিসের সুপারস্টার সেরেনা উইলিয়ামসকে হারিয়ে শিরোপা জিতে নিলেন ১৭ বছর বয়সী শারাপোভা, আর ২০১১ সালে লি না যখন ফ্রেঞ্চ ওপেনে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয় করেন, সেই মুহূর্তটি দেখছিল ১১ কোটি ৬০ লাখ চীনা দর্শক।

আইজেনবাড তার কোম্পানির দর্শন হলো কোনোভাবেই টুর্নামেন্ট শুরুর এক সপ্তাহ আগে কিংবা পরে শুটিং নয়, যা তিনি করেছেন শারাপোভা কিংবা লি নার সময়েও। তিনি বলেন, এমা সিদ্ধান্ত নিয়েছেন, তিনি শুটিং করবেন দুপুর ১২টা অথবা ১টা থেকে রাত -৯টা পর্যন্ত, যাতে সকালের সময়টা তিনি অনুশীলন, অন্য কোনো কাজ কিংবা ফিটনেসের কাজে লাগাতে পারেন।

তিনি আরো বলেন, শুটিংয়ের জন্য নির্ধারিত এই ১৮ দিনের সবই যে আবার ব্যস্ত থাকতে হয় তাকে, তাও নয়। আমি তো বছর শেষে দেখি, তার হয়তো ১৩ দিন শুটিং করতে হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন