প্রিমিয়াম স্মার্টফোনে ৬২% বাজার হিস্যা অ্যাপলের

বণিক বার্তা ডেস্ক

প্রিমিয়াম স্মার্টফোন বাজারে শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে অ্যাপল। প্রতিযোগিতায় ধারেকাছেও নেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন। অ্যাপলের আইফোনে ভর করে অতীতের অন্য যেকোনো সময়ের চেয়ে আরো জনপ্রিয় হয়ে উঠেছে প্রিমিয়াম স্মার্টফোন। কাউন্টারপয়েন্ট রিসার্চের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, মার্চে শেষ হওয়া প্রান্তিকে বৈশ্বিক প্রিমিয়াম স্মার্টফোন বিক্রির ৬২ শতাংশ ছিল আইফোনের। অন্যভাবে বলতে গেলে বিক্রি হওয়া প্রিমিয়াম স্মার্টফোনের দুই-তৃতীয়াংশই ছিল আইফোন। খবর ফোন অ্যারেনা।

৪০০ ডলার কিংবা তার চেয়ে বেশি দামের স্মার্টফোনকে প্রিমিয়াম ক্যাটাগরিতে ফেলানো হয়। তালিকায় রয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি এ৫৩ ফাইভজি অ্যাপলের সাশ্রয়ী ফোন আইফোন এসই।

২০২১ সালের প্রথম প্রান্তিকের তুলনায় প্রিমিয়াম সেগমেন্টে অ্যাপলের হিস্যা শতাংশীয় পয়েন্ট বেড়েছে। নিয়ে টানা দুই প্রান্তিকে প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে অ্যাপলের হিস্যা ছিল ৬০ শতাংশের বেশি। স্যামসাং শাওমির মতো প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ব্যবধান কেবল বেড়েছে। স্পষ্টতই বিশ্বের সর্বোচ্চ বিক্রীত স্মার্টফোন ছিল অ্যাপলের আইফোন ১৩। বিক্রি হওয়া প্রতি চারটি স্মার্টফোনের একটি ছিল মডেল। প্রথম প্রান্তিকে আইফোন ১৩-এর বাজার হিস্যা ছিল ২৩ শতাংশ। ১৩ শতাংশ হিস্যা নিয়ে দ্বিতীয় স্থান ছিল আইফোন ১৩ প্রো ম্যাক্সের। এছাড়া আইফোন ১৩ প্রোয়ের শেয়ার ছিল শতাংশ। প্রিমিয়াম সেগমেন্টের ৪৫ শতাংশ হিস্যা ছিল তিন আইফোন ১৩ মডেলের। আইফোন ১২-এর সঙ্গে যুক্ত হলে চারটি জনপ্রিয় প্রিমিয়াম স্মার্টফোন অ্যাপলের এবং তাদের হিস্যা দাঁড়ায় ৫৩ শতাংশ। এছাড়া পুরনো মডেলের আইফোন ১১ আইফোন ১৩ মিনি বিক্রির উপাত্ত যুক্ত হলে প্রিমিয়াম সেগমেন্টে অ্যাপলের হিস্যা ৬০ শতাংশ ছাড়িয়ে যায়।

অ্যাপল যেখানে প্রিমিয়াম সেগমেন্টে একচেটিয়া আধিপত্য দেখাচ্ছে, সেখানে পিছিয়ে আছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। সর্বোচ্চ বিক্রীত অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোন ছিল গ্যালাক্সি এস২২ আল্ট্রা। বড় ব্যবধানে পিছিয়ে থাকলেও প্রিমিয়াম সেগমেন্টে দ্বিতীয় জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং। চলতি বছরের প্রথম প্রান্তিকে বৈশ্বিক প্রিমিয়াম স্মার্টফোন বিক্রির ১৬ শতাংশ হিস্যা গ্যালাক্সি সিরিজের। ২০২১ সালের একই প্রান্তিকে যা ছিল ১৮ শতাংশ। হিস্যা কমার পেছনে অবশ্য গ্যালাক্সি এস২২ সিরিজ উন্মোচনের সময় প্রভাব রেখেছে। চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে উন্মোচিত হয়েছিল গ্যালাক্সি এস২২ আল্ট্রা। সিরিজের আরো দুটো স্মার্টফোন উন্মোচিত হয়েছে মার্চের দিকে। দেরিতে উন্মোচিত হলেও সবচেয়ে জনপ্রিয় ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোন গ্যালাক্সি এস২২ আল্ট্রা। বৈশ্বিক প্রিমিয়াম স্মার্টফোন বাজারের শতাংশ হিস্যা এস২২ আল্ট্রার। গত এপ্রিলে এস২২ আল্ট্রা যে সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ ফোন ছিল তা নয়, বরং অ্যান্ড্রয়েড চালিত সবচেয়ে জনপ্রিয় ফোন ছিল। এছাড়া স্যামসাংয়ের ফোল্ডেবল ফোন বিক্রি ছিল বেশ চাঙ্গা।

প্রিমিয়াম সেগমেন্টে হুয়াওয়েকে হটিয়ে তৃতীয় বৃহৎ ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে শাওমি। ধীরে ধীরে অ্যাপল স্যামসাংয়ের হিস্যা বাগিয়ে নিয়ে ২০২২ সালের প্রথম প্রান্তিকে তৃতীয় বৃহৎ প্রিমিয়াম ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে চীনা স্মার্টফোন জায়ান্টটি। নিয়মিত বিরতিতে ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচনের মাধ্যমে চীনের বাইরেও শক্তিশালী জায়গা করে নিচ্ছে শাওমি। একই কথা প্রযোজ্য চীনা ব্র্যান্ড অপো ভিভোর। সম্প্রতি ইউরোপের বাজারকে লক্ষ্য করে বেশ কয়েকটি প্রিমিয়াম স্মার্টফোন উন্মোচন করেছে অপো ভিভো।

পুরো হ্যান্ডসেট বাজারেই প্রিমিয়াম স্মার্টফোনের অবস্থান আরো শক্তিশালী হয়েছে। বৈশ্বিক স্মার্টফোন বিক্রির ২৯ শতাংশ হিস্যা প্রিমিয়াম সেগমেন্টের। এছাড়া স্মার্টফোন বিক্রি থেকে মোট আয়ের ৬৫ শতাংশ এসেছে প্রিমিয়াম সেগমেন্ট থেকে। পাঁচ বছর আগে যেখানে হ্যান্ডসেট বাজারের ১৮ শতাংশ ছিল প্রিমিয়াম সেগমেন্টের এবং আয়ের ৪৬ শতাংশ আসত সেগমেন্ট থেকে। সবচেয়ে দামি স্মার্টফোন এখন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠছে। প্রিমিয়াম সেগেমেন্টে বিক্রীত মোট স্মার্টফোনের ৩০ শতাংশের দাম ছিল হাজার ডলার কিংবা তার চেয়ে বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন