বয়স যাচাইয়ে ইনস্টাগ্রামের নতুন টুল

বণিক বার্তা ডেস্ক

প্লাটফর্মে ব্যবহারকারীদের বয়স যাচাইয়ে নতুন টুলের পরীক্ষা চালিয়েছে ছবি শেয়ারিং প্লাটফর্ম ইনস্টাগ্রাম। প্রথম পর্যায়ে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা টুলটি ব্যবহার করতে পারবেন। খবর রয়টার্স।

মেটা মালিকানাধীন প্লাটফর্মটি জানায়, একজন ব্যবহারকারী তথা ব্যক্তির বয়স যাচাইয়ে ইনস্টাগ্রাম বর্তমানে দুটি পদ্ধতি ব্যবহার করছে। মূলত অনলাইনে ব্যক্তি পরিচয় প্রকাশের সুবিধা প্রদানেই উদ্যোগ। এক ব্লগ পোস্টে মেটার ডাটা গভর্ন্যান্স বিভাগের পরিচালক এরিকা ফিংকেল বলেন, যখন আমরা ১৩ থেকে ১৭ বছর বয়সী ব্যবহারকারীর সন্ধান পাই তখন আমাদের অ্যালগরিদম তাদের জন্য নির্ধারিত অভিজ্ঞতা প্রদানের চেষ্টা করে। এর মধ্যে স্বয়ংক্রিয়ভাবে তাদের অ্যাকাউন্টগুলোকে প্রাইভেট করে দেয়া, প্রাপ্তবয়স্কদের কাছ থেকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা এবং বিজ্ঞাপনদাতাদের প্রভাব থেকে দূরে রাখার বিষয় রয়েছে।

ইনস্টাগ্রাম জানায়, প্লাটফর্মটি ব্যবহারকারীদের নিরাপত্তায় অনলাইনে বয়স যাচাইকারী প্রতিষ্ঠান ইওতির সঙ্গে চুক্তি করেছে। নতুন টুলটির মাধ্যমে ব্যবহারকারীরা সেলফি ভিডিও আপলোড করার পর ইওতির প্রযুক্তি মুখের বিভিন্ন বৈশিষ্ট্যের আলোকে বয়স যাচাই করবে। একবার বয়স যাচাই করা হয়ে গেলে মেটা ইওতি ব্যবহারকারীর ছবি ডিলিট করে দেবে বলেও জানিয়েছে ইনস্টাগ্রাম। ভিডিও ছাড়া আরেকটি পদ্ধতিতে বয়স যাচাই করা যাবে। এজন্য ব্যবহারকারীদের তিনজন মিউচুয়াল ফ্রেন্ড নির্বাচন করতে হবে, যারা বয়স শনাক্তে তথ্য দিয়ে সহায়তা করবে। এক্ষেত্রে তাদের অন্তত ১৮ বছর বয়সী হতে হবে। গত বছর ইনস্টাগ্রাম কিডস চালুর সিদ্ধান্ত প্রত্যাহারের পর নতুন টুল চালু করল প্লাটফর্মটি। কিডসে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে অভিভাবকদের অনুমতি গ্রহণের বিষয়টি রাখা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন