যুক্তরাষ্ট্রে কারখানা স্থাপনের সিদ্ধান্ত পেছাল ইন্টেল

বণিক বার্তা ডেস্ক

অভ্যন্তরীণ চিপ উৎপাদন চাঙ্গায় যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত চিপস অ্যাক্ট বাস্তবায়নে বিলম্বের কারণে ওহাইওতে কারখানা স্থাপন পিছিয়ে যাচ্ছে ইন্টেলের। সম্প্রতি এক ঘোষণায় ওহাইওতে হাজার কোটি ডলার ব্যয়ে কারখানা স্থাপনের সিদ্ধান্ত থেকে আপাতত পিছু হটার কথা জানায় মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা জায়ান্টটি। খবর আইএএনএস।

স্থানীয় চিপ উৎপাদন চাঙ্গায় হাজার ২০০ কোটি ডলারের বিনিয়োগ পরিকল্পনা হাতে নেয় যুক্তরাষ্ট্র। কিন্তু প্রস্তাবিত চিপস অ্যাক্টটি বাস্তবায়নে গড়িমসি লক্ষ করে চিপ নির্মাতা কোম্পানিগুলো। জিডিনেটকে দেয়া এক সাক্ষাত্কারে ইন্টেলের এক শীর্ষ কর্মকর্তা জানান, বর্তমানে ওহাইওতে আধুনিক প্রযুক্তি-সংবলিত কারখানা স্থাপন করা হচ্ছে না। মূলত চিপ উৎপাদনসংক্রান্ত আইন এখনো বাস্তবায়ন না হওয়ায় সিদ্ধান্ত।

এক বিবৃতিতে ইন্টেল উল্লেখ করে, চিপ উৎপাদন আইন বাস্তবায়ন প্রক্রিয়া আমাদের প্রত্যাশার তুলনায় ধীরগতিতে এগোচ্ছে। সেই সঙ্গে কবে নাগাদ এটি সম্পন্ন হবে সে বিষয়টিও পরিষ্কার নয়। প্রতিষ্ঠানটি জানায়, চিপ উৎপাদনের দিক থেকে যুক্তরাষ্ট্রের শীর্ষাবস্থান ফিরিয়ে আনতে স্থিতিশীল সরবরাহ চেইন তৈরিতে আমরা যে উদ্যোগ নিয়েছি তা বাস্তবায়নে কংগ্রেসকে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সবকিছু ছাপিয়ে চলতি বছরেই কারখানা স্থাপনের কাজ শুরু করার ব্যাপারে আগ্রহী ইন্টেল। তা সম্ভবপর হলে ২০২৫ সালের মধ্যে ওই কারখানায় উৎপাদন শুরু করা যাবে। গত বছর চিপস অ্যাক্টটি মার্কিন সিনেটে পাস হয়েছে। কিন্তু তা এখনো প্রেসিডেন্ট বাইডেনের অনুমোদন পায়নি। চলতি বছরের শুরুতে ইন্টেলের উৎপাদন, সরবরাহ চেইন অপারেশনস বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কিভান ইসফারজানি বলেন, চিপ উৎপাদনসংক্রান্ত আইনে যে আর্থিক সহায়তার কথা বলা হয়েছে, সেটির ওপর ওহাইওতে ইন্টেলের কারখানা স্থাপনের কার্যক্রম সুযোগের বিষয়টি নির্ভর করবে।

বিশ্বজুড়ে চলমান চিপ সংকটের মধ্যে জানুয়ারিতে ইন্টেল আরো হাজার কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্রে নতুন দুটি কারখানা স্থাপনের কথা জানিয়েছিল। ওহাইওর কলম্বাসে অবস্থিত নিউ অ্যালবানিতে যে কারখানা স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, তার মাধ্যমে ইন্টেল তিন হাজার প্রাতিষ্ঠানিক এবং নির্মাণ খাতে সাত হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট জেলসিঙ্গার বলেন, প্রতিষ্ঠানটি যে উদ্যোগ গ্রহণ করেছে, সেটির মাধ্যমে স্থিতিশীল সরবরাহ চেইন তৈরির পাশাপাশি সামনের বছরগুলোয় উন্নত সেমিকন্ডাক্টর পেতে সহায়তা করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন