ফ্র্যাঞ্চাইজি নীতিতে পরিবর্তন আনবে ম্যাকডোনাল্ড’স

বণিক বার্তা ডেস্ক

ফ্র্যাঞ্চাইজি নীতিতে পরিবর্তন আনার পরিকল্পনা করছে মার্কিন ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডস। আরো বেশি প্রার্থীকে আকর্ষণ করতে ফ্র্যাঞ্চাইজি নীতি সহজ করার প্রচেষ্টা প্রতিষ্ঠানটির। খবর সিএনবিসি।

২০২৩ সালের শুরু থেকেই প্রতিটি সম্ভাব্য নতুন পরিচালকদের সমানভাবে মূল্যায়ন করবে বলে জানিয়েছে ম্যাকডোনাল্ডস। অতীতে ফ্র্যাঞ্চাইজিদের স্ত্রী সন্তানদের এক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হতো। বিষয়ে ম্যাকডোনাল্ডসের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি জো এরলিংগার বলেন, সংশ্লিষ্ট শিল্প খাতের সেরা মালিক বা পরিচালকদের আকর্ষণ করার বিষয়ে আমরা ভাবছি। তারা বিভিন্ন সম্প্রদায়কে উপস্থাপন করে। কাজের ক্ষেত্রে সর্বোচ্চটাই দিয়ে থাকে। পাশাপাশি রেস্তোরাঁ দলের জন্য একটি ইতিবাচক কর্মপরিবেশ নিশ্চিত করে তারা।

এছাড়া ফ্র্যাঞ্চাইজিদের ২০ বছরের চুক্তি পুনঃনবায়ন প্রক্রিয়ায়ও পরিবর্তন আনবে ম্যাকডোনাল্ডস। তবে বিষয়ে কোনো মন্তব্য করতে অসম্মতি জানিয়েছে প্রতিষ্ঠানটি। আগামী বছরের শুরুতেই একটি নতুন গ্রেডিং পদ্ধতি চালুর পরিকল্পনা করছে সংস্থাটি।

রেস্টুরেন্ট বিজনেস অনলাইনের তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে ম্যাকডোনাল্ডসের ১৩ হাজার ফ্র্যাঞ্চাইজি দোকান রয়েছে। বহু দোকান ফ্র্যাঞ্চাইজি থেকে বেরিয়ে আসতে ব্যবসা বন্ধ করে দেয়। এর মধ্যে গত বছর হাজার ৭৫০টি দোকান বিক্রি করে দেয়া হয়।

গত বছরের ডিসেম্বরে ভিন্ন ভিন্ন অবস্থান থেকে আরো নতুন ফ্র্যাঞ্চাইজি নিয়োগের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিল ম্যাকডোনাল্ডস। নতুন প্রার্থীদের পাঁচ বছরে আর্থিক সহযোগিতা দিতে ২৫ কোটি ডলার বরাদ্দ দিয়েছে ফুড চেইনটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন