শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

রাশিয়ায় আবারো ফিরতে আশাবাদী আইকিয়া

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ায় কোনো একসময় আবারো ফার্নিচার বিক্রি করতে চায় আইকিয়া। সুইডিশ ফার্নিচার বিক্রেতার মালিকানা প্রতিষ্ঠান ইংকা গ্রুপ এমন আশাবাদ ব্যক্ত করেছে। এর আগে খবর ছড়ায় দেশটিতে পুনরায় পণ্য বিক্রি শুরু করতে পারে ইংকা গ্রুপ। খবর রয়টার্স।

রাশিয়ায় ফেরার জল্পনার প্রতিক্রিয়ায় ইংকা গ্রুপ জানিয়েছে, কোনো একদিন রাশিয়ায় পুনরায় পণ্য বিক্রি শুরু করতে পারে প্রতিষ্ঠানটি। তবে এখন সেই সম্ভাবনা নেই।

আইকিয়া এখনো রাশিয়ায় ১৪টি শপিং মল পরিচালনা করে। তবে দেশটিতে থাকা ১৭টি দোকানের বিকল্প খুঁজছে সংস্থাটি। গত সপ্তাহে কারখানা বিক্রি, অফিস বন্ধ এবং রুশ কর্মী বাহিনী কমিয়ে আনার ঘোষণা দিয়েছে ফার্নিচার বিক্রেতা প্রতিষ্ঠানটি।

এর আগে গত মার্চে ইউক্রেনে আগ্রাসনের পরিপ্রেক্ষিতে আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় আইকিয়া অস্থায়ীভাবে রাশিয়ায় থাকা দোকান এবং দেশটি থেকে কাঁচামাল নেয়া বন্ধ করেছিল। তবে সুইডিশ প্রতিষ্ঠানটি কর্মীদের বেতন প্রদান অব্যাহত রেখেছে এবং আগস্টের শেষ পর্যন্ত তা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে।

একটি বিবৃতিতে ইংকা গ্রুপ বলেছে, রাশিয়ায় আমাদের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। সহকর্মীদের সঙ্গে নিয়ে রুশদের বাড়ি সজ্জিত করার স্বপ্ন রয়েছে। এজন্য দেশটিতে ব্যবসা গুটিয়ে নেয়া আমাদের জন্য কঠিন সিদ্ধান্ত। আমরা আশাবাদী যে, ভবিষ্যতে একদিন রুশদের কাছে আইকিয়া ফার্নিচার ফিরিয়ে আনতে সক্ষম হব। যদিও বর্তমানে সেই পরিবেশ নেই।

সম্প্রতি রাশিয়ার ডেপুটি শিল্প বাণিজ্যমন্ত্রী ভিক্টর ইভতুখভ জানান, তিনি বিশ্বাস করেন যে মেগা শপিং মলগুলো খোলা রেখে আইকিয়া মূলত রাশিয়ায় ফিরে আসার দরজা খোলা রেখেছে। তিনি বলেন, প্রতিষ্ঠানটি রুশ বাজারে তার উপস্থিতি খুব সহনশীল উপায়ে কমিয়ে এনেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো রাজনৈতিক বিবৃতি দেয়া হয়নি, বরং সব-কিছুই ব্যবসায়িক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন