শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাষ্ট্রে যন্ত্রাংশে ঋণ নেয়ার হার বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোয় যন্ত্রপাতির জন্য ঋণ নেয়ার পরিমাণ বেড়েছে। গত বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে প্রতিষ্ঠানগুলো যন্ত্রপাতি খাতে বিনিয়োগের জন্য গত মে মাসে ১৬ শতাংশ বেশি ঋণ নিয়েছে। দি ইকুইপমেন্ট লিজিং অ্যান্ড ফাইন্যান্স অ্যাসোসিয়েশন (ইএলএফএ) তথ্য জানিয়েছে।

ইএলএফএর তথ্য অনুযায়ী, চাহিদা পূরণ করতে প্রতিষ্ঠানগুলো উৎপাদন বাড়িয়েছে। এজন্য ঋণের পরিমাণও ঊর্ধ্বমুখী হয়েছে। গত বছর সময়ে যন্ত্রপাতি খাতে প্রতিষ্ঠানগুলোর ঋণের পরিমাণ ছিল ৮১ কোটি ডলার, যা বছর এসে দাঁড়িয়েছে ৯৪০ কোটি ডলারে।

সংগঠনটির প্রধান নির্বাহী কর্মকর্তা রালফ পেট্টা বলেন, মহামারী পরিস্থিতির উন্নতি হয়েছে। অবস্থায় করপোরেট আমেরিকায় নতুন নতুন চাকরির ক্ষেত্র তৈরি হচ্ছে। উৎপাদন বাড়ছে, কোম্পানিগুলো ভালো করছে। অবশ্য পরিস্থিতিকে কঠিন করে তুলছে উচ্চমূল্যস্ফীতি, যা অনেক ভোক্তার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

যন্ত্রাংশে ঋণ দেয় যুক্তরাষ্ট্রের অ্যাসোসিয়েটেড ব্যাংক। প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট স্কট ডিয়েনেস বলেন, বাড়তে থাকা সুদের হার, সরবরাহ চেইনে তীব্র সংকটের কারণে যন্ত্রপাতির ব্যবসাগুলোর অনেক বেশি ঋণ প্রয়োজন হচ্ছে। কারণ বিশ্বজুড়েই চাহিদা বাড়ছে। আর তা মেটাতে আরো বেশি উৎপাদন প্রয়োজন।

ব্যাংক অব আমেরিকা, ডেল টেকনোলজিস, সিমেন্স এজি, ক্যানন ইনকরপোরেশন, ভলভোর মতো প্রতিষ্ঠানের তথ্য সন্নিবেশ করে ইএলএফএ পরিসংখ্যানটি দিয়েছে। যেখানে যন্ত্রাংশ খাতে ঋণ নেয়ার পরিমাণ বৃদ্ধির বিষয়টি উঠে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন