শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

টকিজ

এবার পথ নাটকে পদ্মা সেতু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ঢাবি

পদ্মা সেতু। আকারে যেমন দেশের সবচেয়ে বড় স্থাপনা, তেমনি এর বার্তা পৌঁছে গেছে সমাজের প্রতিটি অঙ্গনে। রাজনীতি কূটনীতি অর্থনীতি ছাপিয়ে এ উন্নয়ন প্রকল্পের কলরব এখন সংস্কৃতি অঙ্গনে। গান-কবিতার পাশাপাশি এবার পদ্মা সেতু নিয়ে নির্মিত হলো পথ নাটক। আলোচিত এই সেতু নির্মাণে দেশীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের কাহিনী সাধারণ মানুষের কাছে রঙ্গরসাত্মক ভঙ্গিতে তুলে ধরতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ঝাঁক সংস্কৃতিমনা শিক্ষার্থীদের এই উদ্যোগ।

আজ শুক্রবার দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, কেন্দ্রীয় গ্রন্থাগার, রাজু ভাস্কর্যের পাশাপাশি রাজধানীর কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, কমলাপুর রেলওয়ে স্টেশনসহ জনবহুল বিভিন্ন এলাকায় নাটকটি প্রদর্শন করা হয়। ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক তানভীর হাসান সৈকতের নাটকটির রচনা ও নির্দেশনায় এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

পরিবেশনার উদ্দেশ্য দেশের খেটে খাওয়া প্রান্তিক মানুষদেরকে তাদের অর্জিত সফলতার বার্তা দেয়া এবং উদযাপনের আহ্বান জানানো। সকল বাঁধা ডিঙিয়ে নির্মিত এ সেতু যে দেশের সকল নাগরিকের একটি অর্জন, তা তুলে ধরা। 

নাটকের রচয়িতা ও নির্দেশক তানভীর হাসান সৈকত বলেন, সকল ষড়যন্ত্র রুখে দিয়ে স্বপ্ন, সাহস, অহমিকার পদ্মা সেতুর উদ্বোধন হচ্ছে আগামীকাল। যা এদেশের খেটে খাওয়া মানুষের জাতীয় অর্জন। তাই দেশীয় সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে তাদের কাছে এই উত্সবের বার্তা নিয়ে যেতে চাই। নাটকের বৈশিষ্ট্যের বিষয়ে তিনি বলেন, গ্রীক বিদ্রুপাত্মক নাটকের আদলে এ দেশীয় লোকজ ধারায় পদ্মাসেতু কেন্দ্রীক তথ্যভিত্তিক রঙ্গরসাত্মক গীতিনাট্য এটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন