শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

ইইউর সদস্য প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন ও মলদোভা

বণিক বার্তা অনলাইন

চলমান রুশ অভিযানের মধ্যেই ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য প্রার্থীর মর্যাদা পেয়েছে। ইউক্রেন ও মলদোভাকে আনুষ্ঠানিকভাবে সদস্য প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে ২৭ দেশের জোটটি। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল ঐতিহাসিক এ সিদ্ধান্তের ঘোষণা দেন। খবর রয়টার্স।

গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার পরপরই ২৭ দেশের জোটটির সদস্য হতে আবেদন করে ইউক্রেন। রাশিয়াকে চাপে ফেলতে খুব দ্রুত এ আবেদন পর্যালোচনা করে ইইউ কাউন্সিল।

ইইউ কাউন্সিলের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইট বার্তায় তিনি বলেন, এটি নিঃসন্দেহে ইউক্রেনবাসীর জন্য এটি অত্যন্ত আনন্দের এবং ঐতিহাসিক মুহুর্ত।

ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ক্লিচকো এক টেলিগ্রাম বার্তায় বলেছেন, এ মুহুর্তের সাক্ষী হতে অতি উচ্চ মূল্য দিতে হয়েছে আমাদের। দেশটির সেনাবাহিনী ও নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি ।

ইউরিপীয় ইউনিয়ন এ যুক্ত হওয়ার প্রথম ধাপ পেরিয়ে ইউক্রেনের লক্ষ্য এখন পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি পাওয়া। তবে এজন্য দেশটিকে অপেক্ষা করতে হবে আরো কয়েক বছর।ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট বলেন, যোগদান প্রক্রিয়া হবে যুক্তিভিত্তিক এবং শর্ত সাপেক্ষ। এজন্য দেশটিকে জোরদার করতে হবে আইনের শাসন, করতে হবে দুর্নীতির বিরুদ্ধে লড়াই। ২০২২ সালের শেষ দিকে এসব খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে ইউক্রেন ও মলদোভা সদস্য প্রার্থী মর্যাদা অর্জন করলেও এ তালিকায় নাম আসেনি ইইউর সদস্য হওয়ার চেষ্টা করা সাবকে সোভিয়েত রাষ্ট্র জর্জিয়ার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন