বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রের সিনেটে আগ্নেয়াস্ত্র আইন অনুমোদন

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন পাস হয়েছে। প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত পাস হওয়া বিলটিকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটির পক্ষে ভোট দিয়েছে। এতে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে। খবর বিবিসি। 

তথ্য বলছে, বিলটিকে এবার প্রতিনিধি পরিষদে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যেই এসব প্রক্রিয়া শেষ হবে।

বিবিসি জানায়, নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের আগ্নেয়াস্ত্র ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে। বিলে হুমকি হিসেবে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার জন্য অর্থায়নের আহ্বান জানানো হয়েছে। এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের ফেডারেল তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। রিপাবলিকান সিনেটর টেক্সাসের জন করনিন আইনের আলোচনায় যৌথ নেতা ছিলেন। পার্লামেন্টের আলোচনায় তিনি বলেন, বিলটি আমেরিকাকে আরো নিরাপদ করে তুলবে।

এদিকে, বৃহস্পতিবারের ভোটাভুটি এমন এক দিনে হয়েছে যখন মার্কিন সুপ্রিম কোর্ট বন্দুক বহনের অধিকারকে সীমিত করে নিউ ইয়র্কের একটি আইন বাতিল করেছে। এটি এক দশকেরও বেশি সময়ের মধ্যে বন্দুকের বিষয়ে আদালতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রায়গুলির মধ্যে একটি।

প্রসঙ্গত, সম্প্রতি বন্দুক হামলার ঘটনা বেড়ে যায় যুক্তরাষ্ট্রজুড়ে। বিশেষ করে গত মাসে নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে, টেক্সাসের উভালদে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ৩১ জন নিহত হওয়ার পর নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×