শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

খবর

উত্তরপত্রে ‘মন ভালো নেই’ লিখে বিপাকে জবি শিক্ষার্থী

বণিক বার্তা অনলাইন

পরীক্ষার উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ বিপাকে পড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথমবর্ষের এক শিক্ষার্থী। বিষয়টি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ঘটনা তদন্তে রোববার ওই শিক্ষার্থীকে ডেকেছে জবি ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও ইঙ্গিত দিয়েছেন বিভাগ কর্তৃপক্ষ। তবে উত্তরপত্রটি কোনো পরীক্ষার অংশ নয় বলেও জানান তিনি। 

জানা যায়, গত ১২ জুন জবির ইংরেজি বিভাগের মিডটার্ম পরীক্ষার অতিরিক্ত একটি উত্তরপত্র নিয়ে যান ওই শিক্ষার্থী। পরে সেই উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে মজা করে নিজের ফেসবুক আইডিতে পোস্ট দেন তিনি। এরপর বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ছবিতে দেখা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক শিক্ষার্থীর পরীক্ষার অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠায় বাক্যটি লিখেছেন। পাশেই আবার লাল কালিতে শূন্য নম্বর দিয়ে ‘বাতিল’ লেখা। পরে অবশ্য তিনি পোস্টটি সরিয়ে নেন।

এ বিষয়ে ওই শিক্ষার্থী জানান, তিনি মজা করে ছবিটি ফেসবুকে দিয়েছেন। পরে বুঝতে পেরে তিনি পোস্টটি ডিলিট দিয়ে দেন। বিষয়টি এরকম ভাইরাল হয়ে যাবে তা তিনি বুঝতে পারেননি। উত্তরপত্রে পরীক্ষকের স্বাক্ষরও তার করা বলে জানান তিনি।

এ বিষয়ে জবি ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন বলেন, বিষয়টি সম্পর্কে আমরা পরিষ্কারভাবে এখনো কিছু জানি না। ওই শিক্ষার্থীকে রোববার বিশ্ববিদ্যালয়ে এসে দেখা করতে বলা হয়েছে। তখন বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ জেনে পরবর্তী পদক্ষেপ নেবো। ভাইরাল হওয়া অতিরিক্ত উত্তরপত্রে ইনভিজিলেটর স্বাক্ষরটি ইংরেজি বিভাগের কোনো শিক্ষকের নয় বলেও জানান তিনি। শিক্ষার্থীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা বহিষ্কার করতে পারি না। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তবে আমরা বিষয়টি নিয়ে রোববার ঐ শিক্ষার্থীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত  দেবো। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে বিভাগ যা বলবে তাই। এছাড়া উত্তরপত্রটি আমি দেখিনি। তাই এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন