মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

টকিজ

বড় ক্যানভাসে মুক্তিযুদ্ধের গল্প ‘আকাশ যুদ্ধ’

মুহাম্মাদ আসাদুল্লাহ

পরিচালক দীপঙ্কর দীপন

ঢাকা অ্যাটাকখ্যাত পরিচালক দীপঙ্কর দীপন চলচ্চিত্র নিয়ে পাঁচ বছরের জন্য নিজের একটি গন্তব্য ঠিক করেছিলেন। পরপর পাঁচটি সিনেমা বানানোর পরিকল্পনাই ছিল গন্তব্যের লক্ষ্য। যদিও মহামারীর দুই বছরে হোঁচট খেয়েছেন। তাতেও থেমে যাননি। অপারেশন সুন্দরবন, অন্তর্জাল গন্তব্যেরই অংশ। এবার জানা গেল দীপঙ্কর দীপনের নতুন গন্তব্যের নাম আকাশ যুদ্ধ, যা বিশাল ক্যানভাসে ফুটিয়ে তুলবে মুক্তিযুদ্ধের দুঃসাহসিক একটি ঘটনা। নিজের জার্নি নিয়ে দীপন বণিক বার্তাকে বলেন, আমি আসলে নিজে নিজে একটা সিনেমার জার্নি ঠিক করেছিলাম। পরপর কোন পাঁচটি সিনেমা করব সে ভাবনাটাই আমার জার্নি। আকাশ যুদ্ধ সে জার্নির অংশ। নিজের ঠিক করা প্রত্যেকটা ছবিই অন্য ছবির চেয়ে আলাদা। অন্যটার চেয়ে কঠিন দুঃসাহসিক। অপারেশন সুন্দরবন নির্মাণের জায়গা থেকে খুবই কঠিন একটা কাজ। অপারেশন সুন্দরবনের তুলনায় অন্তর্জাল আরেকটু বেশি কঠিন। অন্তর্জালের চেয়ে আকাশ যুদ্ধ আরো কঠিন।

তিনি বলেন, আমার গন্তব্যের চূড়ান্ত ধাপের সিনেমা আকাশ যুদ্ধ। আমি খুব বড় ক্যানভাসে মুক্তিযুদ্ধের গল্প বলতে চাই। আমার কাছে মুক্তিযুদ্ধ অনেক বড় স্কেলের ঘটনা। আমি মনে করি মুক্তিযুদ্ধ নিয়ে যতটা লার্জ স্কেলে কাজ হওয়া দরকার ছিল ততটা বাংলাদেশে হয়নি। যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে অনেক বড় বড় সিনেমা হয়েছে। অন্যান্য ঐতিহাসিক ঘটনা নিয়েও বড় আয়োজনে সিনেমা হয়েছে। কিন্তু মুক্তিযুদ্ধ নিয়ে বড় ক্যানভাসে সিনেমা নির্মাণ হয়নি বললেই চলে। আকাশ যুদ্ধ দিয়ে বড় ক্যানভাসে ছবি বানানোর চেষ্টা করতে যাচ্ছি।

মঙ্গলবার দুটি সিনেমার জন্য অনুদান ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়। দীপঙ্কর দীপনের আকাশ যুদ্ধ অনুদান পাওয়া দুই সিনেমার একটি। আকাশ যুদ্ধ সিনেমাটি প্রযোজনা করছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) সরকারের থেকে চলচ্চিত্রটি পাবে ৭৫ লাখ টাকা।

আকাশ যুদ্ধের গল্প কিংবা প্রেক্ষাপট জানতে চাইলে পরিচালক দীপঙ্কর বলেন, আকাশ যুদ্ধের প্রেক্ষাপট মুক্তিযুদ্ধের সময়কার একটা দুঃসাহসিক অভিযান। এর বেশি কিছু বলতে চাই না। আমরা চাই মানুষ হলে গিয়েই সিনেমাটা দেখুক। তবে এটা মুক্তিযুদ্ধের সময়কার অত্যাশ্চার্য দুঃসাহসিক ঘটনা নিয়ে নির্মিত হতে যাচ্ছে।

মুক্তিযুদ্ধের সময়, দুঃসাহসিক অভিযান, আকাশ যুদ্ধ... শব্দগুলো অংকের রাশি হলে সে অংকের ভাগফলে একটা নামই পাওয়া যায়বীরশ্রেষ্ঠ মতিউর রহমান। যিনি সহপাইলটকে ক্লোরোফম দিয়ে অজ্ঞান করে পাকিস্তান থেকে জঙ্গি বিমান নিয়ে উড়াল দেন বাংলাদেশের উদ্দেশে। অপারেশনে তিনি শহীদ হন। সিনেমার প্রেক্ষাপটের সঙ্গে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ঘটনার কোনো সম্পৃক্ততা আছে কিনা, জানতে চাওয়া হয় দীপনের কাছে। তিনি বলেন, সিনেমার সঙ্গে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ঘটনার সম্পৃক্ততা থাকতেও পারে, নাও পারে। সেটা এখনই বলতে পারছি না। আমরা চাই দর্শক সিনেমা হলে এসে দেখুক।

যোগ করে বলেন, আমরা দেখেছি বর্তমানে ভালো সিনেমা হলেও দর্শক হলে আসতে চাইছেন না। এজন্য সিদ্ধান্ত নিয়েছি সিনেমার বিষয় বা বিভিন্ন তথ্য একটা সিস্টেমেটিকভাবে প্রকাশ করব। যাতে মানুষের আগ্রহটা জিইয়ে থাকে।

কবে নাগাদ সিনেমার কাজ শুরু হবে জানতে চাইলে ঢাকা অ্যাটাকের পরিচালক বলেন, অনুদান পাওয়ার নয় থেকে দশ মাসের মধ্যে সিনেমার কাজ শেষ করার কথা। সময়ের মধ্যেই আমাদের কাজ শেষ হবে আশা করি।

সিনেমায় কে কে কাজ করছেন তা এখনো ঠিক হয়নি বলেন জানান অপারেশন সুন্দরবনের পরিচালক। বলেন, প্রাথমিক ভাবনায় অনেকেই আছে। তবে চুক্তি কিংবা চূড়ান্ত না হওয়া পর্যন্ত বলা যায় না। আলোচনা চলছে। শেষ পর্যন্ত কার সঙ্গে কাজ করছি, কার সঙ্গে করছি না এটা বলতে আর কিছুদিন সময় লাগবে।

আকাশ যুদ্ধ অনুদান পেয়েছে ৭৫ লাখ টাকা। টাকায় বড় ক্যানভাসে মুক্তিযুদ্ধের গল্প বলা সম্ভব কিনা? সম্ভব না হলে বাকি টাকা কীভাবে ম্যানেজ হবে? তিনি বলেন, সিনেমাটার প্রোডিউসার যেহেতু এফডিসি। এফডিসিই বিষয়ে সিদ্ধান্ত নেবে। এফডিসি চাইলে বাইরে থেকে সহযোগী প্রোডিউসার কিংবা স্পন্সর জোগাড় করতে পারে। পুরো সিনেমার বাজেট কেমন হতে পারে? প্রশ্ন করলে জানান, বিস্তারিত বাজেট নিয়ে তারা কাজ করছেন। এটা জানাতেও সময় লাগবে। দীপঙ্কর দীপনের অপারেশন সুন্দরবন সিনেমার কাজ শেষ। শেষ পর্যায়ে অন্তর্জালের কাজও। সিনেমা দুটি নিয়ে দীপন জানান, অপারেশন সুন্দরবন ঈদে মুক্তি পাচ্ছে না। এক দুই মাসের মধ্যেই সিনেমাটি মুক্তি পাবে। এরপর ডিসেম্বরে মুক্তি পাবে অন্তর্জাল। আগামী বছর মুক্তি পাবে আকাশ যুদ্ধ।

প্রসঙ্গত, গত সপ্তাহে চলচ্চিত্র নির্মাণের জন্য ২০২১-২২ অর্থবছরের সরকারি অনুদানের তালিকা প্রকাশ করে তথ্য সম্প্রচার মন্ত্রণালয়। বছর ১৯টি পূর্ণদৈর্ঘ্য ছয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য যথাক্রমে ১২ কোটি ১৫ লাখ কোটি ১৬ লাখ টাকা অনুদানের ঘোষণা দেয়া হয়। এছাড়া মঙ্গলবার আরো দুটি ছবির জন্য অনুদান ঘোষণা করা হয়। দীপঙ্কর দীপনের আকাশ যুদ্ধ সিনেমাটি পায় ৭৫ লাখ টাকা অনুদান। সেই সঙ্গে জাকির হোসেন রাজুর চাদর সিনেমাটি পায় ৭০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×