শনিবার | জুন ২৫, ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

কর্মীদের স্বাস্থ্যসেবার আওতা বাড়াচ্ছে ওয়ালমার্ট

বণিক বার্তা ডেস্ক

কর্মীদের জন্য স্বাস্থ্যবীমার আওতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়ালমার্ট। প্রতিষ্ঠানটির যে কর্মীরা মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে ডুলা পরিষেবা নিতে চান তাদের সেটি স্বাস্থ্য সুরক্ষা খাতের মধ্যে যুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে। খবর এপি।

গত বছর জর্জিয়ায় কর্মরত ওয়ালমার্ট কর্মীদের জন্য প্রথমবারের মতো ডুলা পরিষেবার প্রস্তাব দেয়া হয়। এরপর সুবিধা দেশের অন্যান্য স্থানে থাকা কর্মীদের জন্যও দেয়ার সিদ্ধান্ত নেয় ওয়ালমার্ট। অর্থাৎ জর্জিয়ার পাশাপাশি লুইজিয়ানা, ইন্ডিয়ানা ইলিনয়েসের কর্মীরাও সুবিধা পাবেন। আর সিদ্ধান্ত নেয়ার পেছনে সবচেয়ে বড় কারণ ছিল কর্মীদের মধ্যে জাতিগত বৈষম্য দূর করা।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য বলছে, গর্ভাবস্থায় শুধু উপযুক্ত সেবা না পাওয়ায় শ্বেতাঙ্গ নারীদের তুলনায় তিনগুণ কৃষ্ণাঙ্গ নারীর মৃত্যু হয়। গর্ভাবস্থায় সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্য নিজেদের কর্মীদের মধ্যে কমিয়ে আনতে চায় ওয়ালমার্ট।

ন্যাশনাল ব্ল্যাক ডুলাস অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, একজন গর্ভবতী নারীর জন্য ডুলা নিয়োজিত করলে তার অস্ত্রোপচার করে সন্তান জন্ম দেয়ার সম্ভাবনা অর্ধেক কমে যায়। স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বাড়ে এবং প্রসবসংক্রান্ত জটিলতাও কমে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×