শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খেলা

বাংলাদেশ ৬-০ মালয়েশিয়া

মালয়েশিয়াকে গোলবন্যায় ভাসাল বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক

দেশের মাটিতে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নেমেই গোল উত্সব করল বাংলাদেশের মেয়েরা। আজ কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে মালয়েশিয়াকে ৬-০ গোলে হারিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল।

 

ম্যাচের ৯ ও ৩০ মিনিটে আঁখি খাতুন, ২৬ মিনিটে অধিনায়ক সাবিনা খাতুন, ৪৫ মিনিটে সিরাত জাহান স্বপ্না, ৬৭ মিনিটে মনিকা চাকমা ও ৭৪ মিনিটে কৃষ্ণা রানী সরকার গোল করেন।

 

নিজেদের মাঠের চেনা আর্টিফিশিয়াল টার্ফে অনুষ্ঠিত এই ম্যাচে আধিপত্য করেই জিতেছে গোলাম রব্বানী ছোটনের দল। মারিয়া মান্দার কর্নার থেকে ছুটে আসা বলের ফ্লাইট মিস করেন মালয়েশিয়ার গোলকিপার, তখন গোললাইন থেকে পা লাগিয়ে গোল করেন আঁখি। এরপর ফরোয়ার্ড স্বপ্নার বাড়ানো বলটি দারুণ দক্ষতায় রিসিভ করার পর ডান পায়ের শটে গোল করেন সাবিনা। এই দুই গোলের পর আরো আত্মবিশ্বাসী হয়ে ওঠে বাংলাদেশ। সাবিনার ক্রসে গোলমুখে দাঁড়িয়ে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন আঁখি।

 

৪৫ মিনিটে সাবিনার পাস থেকে গোল করে দলকে ৪-০তে এগিয়ে দেন স্বপ্না। এরপর মনিকা ও কৃষ্ণার গোল মালয়েশিয়ান মেয়েদের ফেরার সব আশাই শেষ করে দেয়।

 

ফিফা নারী ফুটবল র্যাংকিংয়ে মালয়েশিয়ার অবস্থান ৮৫, আর বাংলাদেশ ১৪৬তম। যদিও এই ব্যবধানকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন বয়সভিত্তিক ফুটবলে দেশকে একের পর এক সাফল্য এনে দেয়া নারী ফুটবলাররা। জাতীয় দল হলেও বাংলাদেশ দলটি গড়া মূলত কিশোরী ফুটবলারদের নিয়ে। তারাই অনুপম পাসিং ফুটবলের প্রদর্শনীতে মালয়েশিয়াকে বিশাল ব্যবধানে হারানোর কৃতিত্ব দেখাল।

 

আন্তর্জাতিক ম্যাচে ছয় ম্যাচ পর জয় পেল বাংলাদেশের নারীরা। এর আগে সর্বশেষ ২০১৯ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানের বিপক্ষে ২-০ গোলের জয় এসেছিল।

 

এর আগে একবার মালয়েশিয়ার মুখোমুখি হয়ে হেরেছিল বাংলাদেশ নারী দল। ২০১৭ সালে সিঙ্গাপুরে আমন্ত্রণমূলক ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়েছিল মালয়েশিয়ার মেয়েরা। এবার ঘরের মাঠে তাদের বড় ব্যবধানে হারিয়ে লড়াইটা ১-১ করল সাবিনা খাতুনের দল। ২৬ জুন একই মাঠে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দুটি দল।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন