শুরু হলো তিন দিনব্যাপী বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো তিনদিন ব্যাপী 'বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো- ২০২২' এর আয়োজন করেছে দি ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)। আজ বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করা হয়। চলবে আগামী ২৫ জুন পর্যন্ত। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের সহযোগিতামূলক উদ্যোগ দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে আরো বেগবান করবে। সেই সঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে নতুন নতুন বাজার সৃষ্টিতে ভূমিকা পালন করবে। 

তিনি বলেন,  ভারত-বাংলাদেশের ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। দু'দেশের জাতীয় সংগীতও একজনের লেখা। যদি আমরা আমাদের আন্তঃসম্পর্কের মাধ্যমে এক সঙ্গে ব্যাবসা করতে পারি তাহলে দু'দেশর বিজনেস কমিউনিটি লাভবান হবে। আমাদের দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ভালো সম্পর্ক। এটাই সঠিক সময়। এই সুযোগ হাতছাড়া করা যাবে না। বিজনেস কনিউনিটিকে কাজে লাগাতে হবে। আমাদের উচিত দু'দেশেরই বিনিয়োগ করা। আমরা  দিল্লিতেও এমন মেলার আয়োজন করতে পারি। 

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, এই এক্সপো ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরো সুসংগঠিত করবে এবং শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করবে। এটা মূলত একটা কমিটিমেন্টের অংশ। ইন্ডিয়ার সেরা পণ্য বাংলাদেশে যেভাবে প্রদর্শনী হবে তেমনিভাবে বাংলাদেশী পণ্যও ভারতে প্রদর্শন হবে। এর মাধ্যমে দু'দেশের বাণিজ্যকে এগিয়ে নেয়া সহজ হবে। 

প্রদর্শনীর আয়োজক সংস্থা 'দি ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)' এর ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেন, এই আয়োজন ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের নতুন সংযোজন। এই আয়োজন প্রথমবারের মতো হলেও সামনের বছরগুলোতে আয়োজনের ব্যাপারে আমরা বদ্ধ পরিকর। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। 

মোট ১০-১২ টি ক্যাটাগরিতে মেলার প্যাভিলিয়নগুলোতে হস্তশিল্প, তাঁত, তুলা, পাট, গৃহস্থালী ও টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিক সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য, ভবন নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হচ্ছে। এছাড়াও সিরামিক, হোমওয়্যার, কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ সংশ্লিষ্ট পণ্য খাতও প্রদর্শনীতে রাখা হয়েছে। 

ভারতীয় হাই কমিশন, বাংলাদেশ ও ভারতের বাণিজ্য মন্ত্রণালয় এর সহযোগীতায় এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এর পৃষ্ঠপোষকতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন