বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

আফগানিস্তানের জন্য সহায়তার ঘোষণা দিল দক্ষিণ কোরিয়া

বণিক বার্তা অনলাইন

আফগানিস্তানের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ডলার মানবিক সহায়তা দেয়ার পরিকল্পনা করছে। খবর রয়টার্স।

এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, ৬.১ রিখটার স্কেলের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয় আফগানিস্তানের কাবুল শহর ও আশেপাশের প্রায় ১৬০ কিলোমিটার এলাকা। ভূমিকম্পের কবলে ১ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবনযাপন করছে অসংখ্য মানুষ ।

এর আগে পরিস্থিতি মোকাবেলার কাবুল থেকে আন্তর্জাতিক সহায়তার জন্য আবেদন জানানো হয়। সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা আব্দুল কাহার বালখি বলেন, আফগানিস্তান মানবিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে এবং সরকার আর্থিকভাবে জনগণকে প্রয়োজনীয় পরিমাণে সহায়তা করতে অক্ষম। এ অবস্থায় ত্রাণ সংস্থা, প্রতিবেশী দেশ ও বিশ্ব শক্তিগুলোর কাছে মানবিক সহায়তার আবেদন জানান তিনি।তিনি আরে বলেন, আমাদের বড় ধরনের সহায়তা দরকার। গত কয়েক দশকের মধ্যে এমন বিধ্বংসী ভূমিকম্প দেখেনি আফগানরা ।

ভূমিকম্পে দেশটির দক্ষিণ-পূর্ব পাকতিকা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে জাতিসংঘ জরুরি আশ্রয় ও খাদ্য সহায়তা দেয়া শুরু করেছে। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয়ের তথ্য অনুযায়ী, আফগানিস্তানে গত এক দশকে ভূমিকম্পে সাত হাজার মানুষ নিহত হয়েছেন। প্রতিবছর গড়ে দেশটিতে এ দুর্যোগে ৫৬০ জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×