বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

খবর

বাসযোগ্য শহরের তালিকার তলানিতে ঢাকা

বণিক বার্তা অনলাইন

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের অবস্থান এখনো তলানিতেই রয়েছে। এ তালিকায় ১৭২টি দেশের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৬৬তম। তালিকার নিচের দিকের শহরগুলোকে বাস অযোগ্য হিসেবে বিবেচনা করা হয়। সে হিসেবে ঢাকা বিশ্বের সপ্তম বাস অযোগ্য শহর। 

আজ বৃহস্পতিবার ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এ তালিকা প্রকাশ করেছে। অবশ্য আগের বছরের চেয়ে বাসযোগ্য শহরের তালিকায় তিন ধাপ এগিয়েছে ঢাকা। ২০২১ সালের সূচকে ১৪০টি শহরের মধ্যে ১৩৭তম হয়েছিল ঢাকা।

তথ্য বলছে,  প্রতি বছর পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে কোন শহর কতটা বাসযোগ্য তার তালিকা প্রকাশ করে ইআইইউ। মানদণ্ডগুলো হল-স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো। চলতি বছর মোট ১০০ নম্বরের বাসযোগ্যতার সূচকে বিশ্বের ১৭২টি দেশের অবস্থান প্রকাশ করা হয়েছে। এ সূচকে ঢাকার স্কোর ৩৯ দশমিক ২। গত বছর এ স্কোর ছিল ৩৩ দশমিক ৫। মহামারিসংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করার কারণে স্কোর বেড়েছে বলে জানিয়েছে ইআইইউ।

ইআইইউ বলছে, তালিকার একেবারে তলানিতে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। অবশ্য তলানিতে থাকা ১০টি শহরের মধ্যে অবকাঠামোতে সবচেয়ে কম স্কোর ঢাকার—মাত্র ২৬ দশমিক ৮। এই সূচকে ঢাকার চেয়ে খারাপ আর কোনো শহর নেই। এমনকি তালিকায় তলানিতে থাকা দামেস্কও অবকাঠামোতে ৩২ দশমিক ১ স্কোর পেয়েছে। সবশেষ প্রকাশিত প্রতিবেদনে স্বাস্থ্যখাতে বাংলাদেশের স্কোর কম ছিল। এবার তা সামান্য বেড়ে হয়েছে ২৯ দশমিক ২ স্কোর। যা দামেস্ক, আলজিয়ার্স আর ত্রিপোলির সমান। আর সংস্কৃতি ও পরিবেশের বিচারে ঢাকা পেয়েছে ৪০ দশমিক ৫, স্থিতিশীলতায় ৫৫ এবং শিক্ষায় ৪১ দশমিক ৭ স্কোর।

তালিকায় সবচেয়ে বাসযোগ্য শহরের শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শহরটির মোট স্কোর ৯৯ দশমিক ১। এর আগে ২০১৮ ও ২০১৯ সালেও তালিকায় শীর্ষে ছিল ভিয়েনা। কিন্তু কভিড মহামারীর কারণে শীর্ষ স্থান দখল করে ছিল নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। আর ভিয়েনা ছিল ১২ নম্বরে। চলতি বছরে সে স্থান দখল করেছে ভিয়েনা। অন্যদিকে অকল্যান্ড চলে গেছে ৩৪তম অবস্থানে। আর ভিয়েনা ১২তম অবস্থান থেকে উঠে এসেছে শীর্ষে।

তালিকায় ৯৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ডেনমার্কের কোপেনহেগেন। যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ এবং কানাডার ক্যালগারি। তার পরের অবস্থানটি কানাডার আরেক শহর ভ্যাংকুভারের। বাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে রয়েছে সিরিয়ার দামেস্ক। শহরটির অবস্থান ১৭২তম। এর আগে রয়েছে নাইজেরিয়ার লাওস, লিবিয়ার ত্রিপলি, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউনিগির পোর্ট মোরসবি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×