বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

জি-৭ সম্মেলনে রাশিয়ার ওপর চাপ বাড়ানোর পরিকল্পনা

বণিক বার্তা অনলাইন

ছবি : সংগৃহীত

আগামী রোববার থেকে জার্মানিতে শুরু হবে জি-৭ সম্মেলন। বিশ্বের শীর্ষ অর্থনীতির সাতটি দেশ এবং ন্যাটো জোটের নেতারা সম্মেলনে অংশ নেবেন। যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, জি-৭ সম্মেলনে নেতারা ইউক্রেনের ওপর আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর চাপ বাড়ানোর জন্য নতুন পদক্ষেপ নেয়ার ঘোষণা দেবেন। খবর রয়টার্স।

 

জি-৭ সম্মেলনে যোগ দেয়ার জন্য আগামী শনিবার রওনা হবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থনৈতিক জোটের নেতাদের সঙ্গে বসার আগে স্পেনের রাজধানী মাদ্রিদে ন্যাটো সামরিক জোটের এক সম্মেলনে যোগ দেবেন তিনি। সম্মেলনে ন্যাটো পূর্ব ইউরোপে প্রভাব সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা দিতে পারে এবং ইউরোপের নিরাপত্তাকে শক্তিশালী করার জন্য পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

 

আগামী ২৬ থেকে ২৮ জুন জার্মানির মিউনিখে অনুষ্ঠিত হবে এবারের জি-৭ সম্মেলন। মার্কিন এই কর্মকর্তা বলেছেন, সামপ্রতিক বছরগুলোয় চীন আরো বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছে। সম্মেলনে তাদেরজবরদস্তিমূলক অর্থনৈতিক অনুশীলন নিয়েও আলোচনা করবেন জোটের নেতারা।

 

ওই কর্মকর্তা বলেন, আমরা রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে কঠোর প্রস্তাব গ্রহণ করবো। ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা ও এতে অংশ নেবেন।


বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোর এ সংস্থা রাশিয়াকে শাস্তি দেয়ার ব্যাপক অর্থনৈতিক ও কূটনৈতিক প্রচারণা চালাচ্ছে। দেশটি গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসন শুরু করে এবং তারা পশ্চিমাপন্থী দেশটির দক্ষিণের বিস্তৃত এলাকা দখল করার পাশাপাশি পূর্বাঞ্চলে লড়াই অব্যাহত রেখেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×