বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

কভিডের দীর্ঘস্থায়ী উপসর্গে নারীরা বেশি ভুগছেন

বণিক বার্তা অনলাইন

কভিডে আক্রান্ত যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক পাঁচ জনের একজন দীর্ঘস্থায়ী উপসর্গে ভুগছেন। এক্ষেত্রে দীর্ঘস্থায়ী জটিলতায় পড়াদের মধ্যে পুরুষের তুলনায় নারীদের হার বেশি। চলতি মাসের প্রথম দুই সপ্তাহে পরিচালিত একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের একজন স্বাস্থ্য কর্মকর্তা এ তথ্য জানান। খবর রয়টার্স।


জরিপে আরো বলা হয়েছে, ৫ দশমিক ৫ শতাংশ পুরুষের তুলনায় ৯ দশমিক ৪ শতাংশ প্রাপ্তবয়স্ক নারী কভিডের দীর্ঘস্থায়ী উপসর্গে ভুগছেন। দীর্ঘস্থায়ী এ জটিলতা প্রথমবার সংক্রমিত হওয়া প্রাপ্তবয়স্ক ১৩ জনের মধ্যে একজনের তিন মাস বা তার বেশি সময় ধরে স্থায়ী হচ্ছে।


কভিডের দীর্ঘস্থায়ী উপসর্গগুলোর মধ্যে রয়েছে- ক্লান্তি, দ্রুত হূদস্পন্দন, শ্বাসকষ্ট, দুরারোগ্য ব্যাধি, মাংস পেশিতে ব্যথা হওয়া এবং সংবেদনশীল অঙ্গে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হওয়া। প্রথমবার করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পরও এ উপসর্গগুলো তাদের আবার অসুস্থ করে তুলতে পারে।

যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরো এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালিত এ জরিপে উঠে এসেছে, প্রাপ্তবয়স্ক যুবকদের মধ্যে অন্যান্য বয়সীদের চেয়ে করোনার এ দীর্ঘস্থায়ী উপসর্গগুলো বেশি দেখা দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×