বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

খবর

মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় প্রকল্প থেকে সরে দাঁড়াল জাপান

বণিক বার্তা অনলাইন

মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় প্রকল্পে অর্থায়নের সিদ্ধান্ত বাতিল করেছে জাপান। স্থানীয় সময় আজ বুধবারে এ প্রকল্পের অর্থায়ন বন্ধ করার ঘোষণা দেয় দেশটির সরকার। জাপানি গণমাধ্যম জিজি.কম-এর একটি প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।

টোকিওভিত্তিক বেসরকারি মালিকানাধীন সংবাদ সংস্থা, জিজি.কম বলছে, পররাষ্ট্র প্রেস সচিব হিকারিকো ওনো এক সংবাদ সম্মেলনে জাপান সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। বাংলাদেশ ছাড়াও এদিন ইন্দোনেশিয়ার জন্য ঘোষিত একটি বিনিয়োগের সিদ্ধান্ত স্থগিতের ঘোষণা দিয়েছে জাপান।

মূলত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে বিশ্বব্যাপী সমালোচনা তৈরি হওয়ায় এ প্রকল্পে আর বিনিয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। জীবাশ্ম এ জ্বালাটিই সবচেয়ে বেশি গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের জন্য দায়ী। গত বছরই জি-৭ জোটভুক্ত দেশগুলো কার্বন নিঃসরণ কমাতে কয়লা পোড়ানো প্রকল্পগুলো থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়। কিয়োডো নিউজ বলছে, জাপান সরকারের এ সিদ্ধান্তের প্রতিফলনই ঘটেছে মাতারবাড়ী প্রকল্পে অর্থয়ন থেকে সরে আসার ক্ষেত্রে। 

মাতারবাড়ী কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের প্রথম ধাপ বাস্তবায়নকারী তিনটি ইপিসি ঠিকাদারের মধ্যে অন্যতম ছিল সুমিতোমো করপোরেশন। দ্বিতীয় প্রকল্পে এ প্রতিষ্ঠান কাজ না করার ঘোষণা দেয়ার তিন মাসের বেশি সময় পরে জাপান সরকারও বিনিয়োগ থেকে সরে এল।

প্রকল্পটি বর্তমানে পরিবেশগত প্রভাব মূল্যায়ন সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানান, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকারী সরকারি মালিকানাধীন কোম্পানি কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×