বেক্সিমকো গ্রিন-সুকুকের লেনদেন বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক

প্রথম বছরের প্রথম অর্ধবার্ষিকের জন্য নির্ধারিত দশমিক ৮০ শতাংশ রিটার্ন দিতে যোগ্য সুকুকধারী বাছাই-সংক্রান্ত রেকর্ড ডেট উপলক্ষে আজ বুধবার লেনদেন বন্ধ থাকবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বেক্সিমকো লিমিটেডের গ্রিন-সুকুক আল ইসতিসনার। পরে বৃহস্পতিবার থেকে পুনরায় লেনদেন শুরু হবে সুকুকটির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

বেক্সিমকোর গ্রিন-সুকুকের ট্রাস্টি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) জানিয়েছে, প্রথম বছরের প্রথম অর্ধবার্ষিকের দশমিক ৮০ শতাংশ রিটার্ন সুকুকটির অভিহিত মূল্য ১০০ টাকার ওপর দেয়া হবে। টাকার অংকে এর পরিমাণ ১৭৪ কোটি টাকা।

পাঁচ বছর মেয়াদি সুকুকটির রিটার্ন ছয় মাস অন্তর দেয়া হবে। এক্ষেত্রে রিটার্ন নিধারণ করা হয় শতাংশ ভিত্তিমূল্যের সঙ্গে মার্জিন যোগ করে। বেক্সিমকো লিমিটেডের আগের বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ঘোষিত লভ্যাংশ ভিত্তিমূল্যের ব্যবধানের ১০ শতাংশ মার্জিন হিসাবে নির্ধারণ করা হবে। যদি লভ্যাংশের হার ভিত্তিমূল্যের সমান বা কম হয় তাহলে সেক্ষেত্রে ভিত্তিমূল্যের হিসাবে রিটার্ন প্রদান করা হবে। আর লভ্যাংশ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে।

বেক্সিমকো লিমিটেড সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। এক্ষেত্রে ৩৫ শতাংশ থেকে ভিত্তিমূল্য শতাংশ বাদ দেয়া হলে থাকে ২৬ শতাংশ। ২৬ শতাংশের ১০ শতাংশ হয় দশমিক ৬০ শতাংশ। এই দশমিক ৬০ শতাংশের সঙ্গে ভিত্তিমূল্য শতাংশ যোগ করা হলে দাঁড়ায় ১১ দশমিক ৬০ শতাংশ। এটি হচ্ছে এক বছরের রিটার্ন। ফলে অর্ধবার্ষিকের হার দাঁড়াবে দশমিক ৮০ শতাংশে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন