বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

টকিজ

সিনেমাপাড়ায় ঈদের ছবির হিসাবনিকাশ শুরু

ফিচার প্রতিবেদক

ঈদুল আজহার বাকি আর সপ্তাহ তিনেক। স্বাভাবিকভাবেই সিনেমাপাড়ায় শুরু হয়েছে ঈদের ছবির হিসাবনিকাশ। কোন সিনেমা মুক্তি পাবে, কোনটা পাবে না এসব নিয়ে চলছে জোর গুঞ্জন। দীর্ঘদিন পর গত ঈদুল ফিতরে কিছু দর্শককে হলমুখী হতে দেখা গেছে। ঈদের আবহ শেষ হতেই সিনেমা হল ফাঁকা! ঈদের পরে বেশ কয়েকটি সিনেমা মুক্তি পেলেও সেগুলো ব্যবসায়িকভাবে লাভবান হওয়ার কথা শোনা যায়নি। বড় বাজেটের সিনেমা ঈদের বাইরে মুক্তি দেয়াটা প্রযোজকদের জন্য ঝুঁকিপূর্ণ।

এবার ঈদে মুক্তির আলোচনায় এগিয়ে অনন্ত জলিলের সিনেমা দিন: দ্য ডে দীর্ঘদিন পর অনন্ত জলিল তার নতুন সিনেমা নিয়ে আসছেন। বাংলাদেশ ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটিতে রেকর্ড পরিমাণ বাজেট ব্যয় হয়েছে। সিনেমাটির বাজেট বাংলাদেশী টাকায় প্রায় ১০০ কোটি টাকা বলে জানান জলিল। দিন দ্য ডের বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। বিষয়ে তিনি আগেই জানান, বাংলাদেশে শুটিংয়ে যে অর্থ ব্যয় হয়েছে তিনি সে অংশটুকুতে লগ্নী করেছেন। অন্যান্য দেশের শুটিংয়ে ব্যয় বহন করেছেন ইরানি প্রযোজক। ছবিতে অনন্ত ছাড়াও আছেন তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষা। ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

ঈদ মানেই যেন শাকিব খানের সিনেমা। নতুন হোক বা পুরনো, ঈদের মধ্যে শাকিব খানের সিনেমা কোনো কোনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়ই। তবে সবার আকাঙ্ক্ষা থাকে শাকিব খানের নতুন সিনেমা দেখার। আসন্ন ঈদে সে সম্ভাবনা খুব কম। কোরবানি ঈদে লিডার: আমিই বাংলাদেশ সিনেমা মুক্তির কথা ছিল। কিন্তু প্রযোজক সংস্থা বেঙ্গল মাল্টিমিডিয়া সিনেমাটির মুক্তি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে। ছবির প্রযোজনা প্রতিষ্ঠান আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আশিক রহমান বলেন, বড় বাজেটে আমরা ছবিটি বানিয়েছি। দুটি গানের শুটিং ছাড়া পুরো সিনেমাই তৈরি। যুক্তরাষ্ট্র থেকে ফিরে দ্রুতই গানটির শুটিং করে দেয়ার কথা শাকিব খানের। সেভাবেই এগোচ্ছি। কারণ ঈদ উৎসব ছাড়া এত বড় বাজেটের ছবি মুক্তি দেয়া ঠিক হবে না।

২০১৯ সালে নির্মিত পরাণ পরের বছরের ভালোবাসা দিবসে মুক্তি দেয়ার কথা ছিল। কিন্তু হয়নি। এরপর আরো কয়েক দফা পিছিয়ে যায় ছবিটির মুক্তির তারিখ। এখন শোনা যাচ্ছে, আসন্ন ঈদুল আজহায় মুক্তি পাবে পরাণ। ছবির পরিচালক রায়হান রাফি বলেন, এবার মুক্তির তারিখ নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। ছবিটি নির্মাণ শেষে করোনার কবলে পড়ে। চলতি বছরের ঈদুল ফিতরে মুক্তি দেয়ার ইচ্ছা ছিল। কিন্তু ঈদে আমার একসময়কার প্রধান সহকারী পরিচালক এম রাহিমের শান মুক্তি পায়। কারণে মুক্তি স্থগিত করি। শান আমার পরিবারেরও ছবি।

পরিচালক জানিয়েছেন, বাংলাদেশে ঘটে যাওয়া বহুল আলোচিত একটি সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবির গল্প লেখা। কোন ঘটনা, সেটা অবশ্য খোলাসা করেননি তিনি। ছবির প্রধান চরিত্রের অভিনয়শিল্পী মিম। ঈদ উৎসবে সর্বশেষ তার পদ্মপাতার জল ছবি মুক্তি পায়, ২০১৫ সালে। সাত বছর পর বড় উৎসবে সিনেমা মুক্তির খবরে ভীষণ খুশি অভিনেত্রী। মিম বলেন, মাঝে অনেক বছর ঈদে আমার ছবি মুক্তি পায়নি। তাছাড়া বেশ কয়েকবার ছবির মুক্তির দিন পিছিয়েছে। উৎসবে মুক্তি পেতে যাচ্ছে। খুব ভালো লাগছে। অপেক্ষার ফল ভালোই হয়। ছবিতে মিমসহ আরো অভিনয় করেছেন শরীফুল রাজ, ইয়াশ রোহান প্রমুখ।

র‍্যাবে প্রযোজনা তত্ত্বাবধানে বড় বাজেটে নির্মিত সিনেমা অপারেশন সুন্দরবন কোরবানি ঈদে মুক্তির কথা থাকলেও সিনেমাটি মুক্তি পাচ্ছে না বলে জানিয়েছেন সিনেমাটির পরিচালক দীপঙ্কর দীপন। ঈদে সিনেমা মুক্তির প্রস্তুতি নিচ্ছেন পরিচালক সৈকত নাসির। তার পরিচালিত সিনেমা বর্ডার ঈদে মুক্তি দেয়ার পরিকল্পনা করছেন তিনি। তিনি জানান, তাদের ইচ্ছা পরিকল্পনা সিনেমাটি ঈদে মুক্তি দেয়ার। এখন সিনেমাটি সেন্সরে জমা দেয়া হবে এবং সেন্সর হয়ে গেলে মুক্তির প্রস্তুতি নেবেন।

শাকিব খানের অন্তরাত্মা নিয়েও অনেকের আগ্রহ। এটি মুক্তি পাবে কিনা জানতে চাইলে এর পরিচালক ওয়াজেদ আলী সুমন জানান, সিনেমাটির মুক্তির কোনো পরিকল্পনার কথা তার জানা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×