বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

খেলা

স্পেনে কর ফাঁকির কথা স্বীকার করলেন এতো

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনায় খেলাকালীন ছবিস্বত্ব থেকে আয়ের কর ৩২ লাখ পাউন্ড পরিশোধ করেননি বলে স্পেনে কাঠগড়ায় উঠতে হয়েছে ক্যামেরুনের সাবেক ফরোয়ার্ড স্যামুয়েল এতোকে। গতকাল সোমবার আদালতে তিনি নিজের দোষ স্বীকার করেছেন।


এদিন আদালতে হাজির হলে এ অপরাধে বিচারক তাকে ২২ মাসের স্থগিত জেল দেন। তবে তাকে ১৫ লাখ ৫০ হাজার পাউন্ড জরিমানাসহ ৩২ লাখ পাউন্ড কর পরিশোধ করতে হবে।


কৌঁসুলিরা অভিযোগ করেন, ২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে ছবিস্বত্ব থেকে এতো যে আয় করেছেন তার সঠিক হিসাব তিনি স্পেনের কর কর্তৃপক্ষের কাছে দাখিল করেননি। এতেই তার বিরুদ্ধে মামলা হয়।


কর ফাঁকি দেয়ায় স্পেনে সাজা পাওয়া বিদেশিদের তালিকায় সর্বশেষ নাম এতো। এর আগে শীর্ষ খেলোয়াড়দের মধ্যে ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার এবং কোচ হোসে মরিনহো কর ফাঁকি দেয়ায় স্পেনে কাঠগড়ায় দাঁড়িয়েছেন, শাস্তির মুখোমুখি হয়েছেন।


৪১ বছর বয়সী এতো বর্তমানে ক্যামেরুন ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট। ২০০৪ সালে ২৩ বছর বয়সে তিনি বার্সেলোনায় যোগ দেন। এছাড়া রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, চেলসি, এভারটনেও খেলেছেন তিনি। ফুটবল থেকে অবসর নেন ২০১৯ সালে। গত বছর ক্যামেরুন ফুটবল ফেডারেশন প্রেসিডেন্ট নির্বাচিত হন। এ বছর শুরুর দিকে তার সময়েই আফ্রিকান নেশন্স কাপ আয়োজন করে ক্যামেরুন।


গতকাল বার্সেলোনার সিউদাদ দে লা জাস্টিসিয়া আদালতে এজেন্ট হোসে মারিয়া মেসায়েসকে নিয়ে হাজির হন এতো। মেসায়েসকে ১২ মাসের স্থগিত জেল দেন আদালত, সঙ্গে জরিমানা।


আদালতের শুনানিতে বলা হয়, হঙ্গেরিভিত্তিক একটি কোম্পানির মাধ্যমে ছবিস্বত্ব ওই দেশটিতে স্থানান্তর করেন এতো। উল্লেখ্য, হাঙ্গেরিতে কর হার ইউরোপের মধ্যে সবচেয়ে কম। এতো আদালতে বলেন, বিষয়টি আমি স্বীকার করে নিচ্ছি এবং আমার বকেয়া আমি পরিশোধ করে দেব। কিন্তু এটাও জানা দরকার যে, তখন আমি কেবলই একটি শিশু ছিলাম যে কিনা পিতৃতুল্য এজেন্ট হোসে মারিয়া মেসায়েস যা বলতে সেভাবেই কাজ করতো।  

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×