শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খেলা

ওয়ানডে ক্রিকেটে নিজেদের রেকর্ড ভেঙে সর্বোচ্চ সংগ্রহ ইংল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ডটা ইংল্যান্ডের কল্যাণে আরেকবার লিখতে হচ্ছে। নিজেদেরই গড়া আগের সর্বোচ্চ ৪৮১ রানের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল ইংলিশরা। এবার সংগ্রহটা পাঁচশ ছুঁইছুঁই। আজ আমস্টিলভিনে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ৪ উইকেটে ৪৯৮ রানের পাহাড়সম সংগ্রহ গড়ে ইয়োন মরগানের দল।

 

এর আগে ২০১৮ সালের ১৯ জুন ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান করে ওয়ানডেতে দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে ইংল্যান্ড। আজ নিজেদের সেই রেকর্ড ভাঙল মরগানের দল। ওয়ানডে শীর্ষ তিনটি দলীয় সংগ্রহই এখন ইংল্যান্ডের দখলে। ২০১৬ সালে ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে তারা তুলেছিল ৩ উইকেটে ৪৪৪ রান। এরপরই শ্রীলংকার ৪৪৩/৯ (প্রতিপক্ষ নেদারল্যান্ডস, ২০০৬) ও দক্ষিণ আফ্রিকার ৪৩৯/২ (প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৫)। এই মাঠেই ডাচদের বিপক্ষে ওয়ানডের সর্বোচ্চ রান করেছিল শ্রীলংকা, যে রেকর্ড পরে হাতছাড়া হয় দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের কাছে। 

 

অসংখ্য রেকর্ডের ম্যাচে সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের তিনজন। জস বাটলার ৭০ বলে ১৬২, ডেভিড মালান ১০৯ বলে ১২৫ ও ফিল সল্ট ৯৩ বলে ১২২ রান করেন। এছাড়া ২২ বলে ৬৬ রান করেন লিয়াম লিভিংস্টোন।

 

ইংল্যান্ডের মাত্র তৃতীয় ব্যাটার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি২০ এই তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন মালান। জস বাটলার সেঞ্চুরি করেছেন ৪৭ বলে, আর একটি বল কম খেললেই ছুঁয়ে ফেলতেন নিজের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড। সাতটি চার ও ১৪টি ছক্কায় এই ইনিংস সাজান বাটলার। আর লিভিংস্টোন হাফ সেঞ্চুরি করেন ১৭ বলে, যা ওয়ানডে রেকর্ড থেকে মাত্র এক বল বেশি। সল্ট ও মালান তিনটি করে এবং লিভিংস্টোন ৬টি ছক্কা মারেন। ভিআরএ ক্রিকেট গ্রাউন্ডে ছক্কায় হয়েছে মোট ২৬টি।

 

ইংল্যান্ডের এই ৪৯৮ রান করেছেন চারজন। দলীয় ১ রানের সময় জেসন রয় আউট হয়ে যান। আর অধিনায়ক ইয়োন মরগান সাজঘরে ফেরেন শূন্য রানে। এরপরও সল্ট, মালান, বাটলার ও লিভিংস্টোনের ব্যাটে পাঁচশর কাছাকাছি সংগ্রহ গড়ে ইংল্যান্ড।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন