শনিবার | জুন ২৫, ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করা হয়েছে: পোপ

বণিক বার্তা অনলাইন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বজুড়ে অন্যান্য সংকট বা সংঘাতকে তৃতীয় বিশ্বযুদ্ধের সামিল বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। তিনি জানান, এরই মধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়েছে। এ যুদ্ধের পেছনে অস্ত্র ব্যবসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছেন পোপ। খবর আরটি।  

জেসুইট মিডিয়া আউটলেটে এক সাক্ষাৎকারে পোপ জানান, কয়েক বছর আগে মনে হয়েছিল যে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের খণ্ড খণ্ড লড়াইয়ের মুখোমুখি হচ্ছি। এখন মনে হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করা হয়েছে। রাশিয়া ইউক্রেনের লড়াই চলছে। একই সময়ে উত্তর নাইজেরিয়া ও মিয়ানমারের মতো জায়গায়ও যুদ্ধ চলছে এবং কেউ পাত্তা দেয় না। এছাড়া চীন-তাইওয়ান দ্বীপ নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে। তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা করলে সামরিক অভিযান শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। এ সব কিছুই তৃতীয় বিশ্বযুদ্ধকে ইঙ্গিত করছে। 

পোপ ফ্রান্সিসের মতে, বিশ্ব’ যুদ্ধে লিপ্ত এবং যার পেছনে রয়েছে অস্ত্র ব্যবসা, বৈশ্বিক স্বার্থ, অস্ত্র বিক্রি ও ভূ-রাজনৈতিক পরিস্থিতি। পোপ ফ্রান্সিসের বক্তব্যের মতোই ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় একটা প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। তাহলে কি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধই তৃতীয় বিশ্বযুদ্ধ? যুক্তরাজ্যের এক্সপ্রেস ইউকে পত্রিকা বিশ্বযুদ্ধের ট্যাগও চালু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×