পুঁজিবাজারে দরপতন অব্যাহত

বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকেই দেশের পুঁজিবাজারে দরপতন চলছে। এর মধ্যে গত তিনদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স ১১৯ পয়েন্ট হারিয়েছে। অবশ্য সূচক কমলেও সময়ে এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে। মূলত বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ বাড়ার কারণেই লেনদেনের পরিমাণ বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক কমলেও দৈনিক লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য উল্লেখযোগ্য কিছু না থাকার কারণে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। তার ওপর টাকার ক্রমাগত অবমূল্যায়ন, চলতি মূলধন ঘাটতি বেড়ে যাওয়া কলমানি বাজারে সুদের হার বেড়ে যাওয়ার বিষয়টি বিনিয়োগকারীদের ভাবিয়ে তুলেছে। বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের নেয়া ঋণের পরিমাণও বাড়বে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে ব্যাংক খাতের তারল্য সংকট বাড়ার শঙ্কা রয়েছে। এসব কারণে বিনিয়োগকারীদের মধ্যে পুঁজিবাজার পরিস্থিতি আরো নেতিবাচক হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির প্রবণতাও বাড়ছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর কিছুটা অস্থিরতা দেখা গেলেও প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত সার্বিকভাবে ঊর্ধ্বমুখী ছিল সূচক। এর পর থেকে শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে সূচক। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে ৩১ পয়েন্ট কমে হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৯২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৬ পয়েন্ট কমে হাজার ৩০১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩১৭ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট কমে হাজার ৩৮৮ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৩৯৫ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার।

ডিএসইতে গতকাল ৮৭৪ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৭৯৮ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২৩৬টির আর অপরিবর্তিত ছিল ৫৭টি সিকিউরিটিজের বাজারদর।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪৮ পয়েন্ট কমে ১১ হাজার ২১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ২৬৭ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৭৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৭১১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৭৯০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত ছিল ৩৯টির বাজারদর। গতকাল সিএসইতে ৫৫ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৩ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন