কারণ ছাড়াই বাড়ছে দুই কোম্পানির শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক

সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন খাতের দুই কোম্পানি প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেডের শেয়ারদর লেনদেন অস্বাভাবিকভাবে বাড়ার পেছনে কোনো ধরনের অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিঠির জবাবে তথ্য জানিয়েছে কোম্পানি দুটি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বছরের ২৫ মে থেকেই ডিএসইতে ঊর্ধ্বমুখী প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ারদর। এদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৪৩ টাকা ৬০ পয়সা। এরপর টানা ১০ কার্যদিবস কোম্পানিটির শেয়ারদর বেড়েছে। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর বেড়ে ৬৩ টাকা ৯০ পয়সায় দাঁড়িয়েছে। অন্যদিকে বছরের ২৯ মে থেকে ডিএসইতে কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণও ক্রমেই বাড়ছে। এদিন কোম্পানিটির শেয়ার লেনদেন ছিল ৭৯ হাজার ৬২০টি। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে লাখ ৯৫ হাজার ৬৯৩টি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৬ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৮৪ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ১৭ পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ২২ টাকা ৬১ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। ঘোষিত নগদ লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় অনুমোদনের জন্য ২৫ জুন ভার্চুয়াল মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২৮ এপ্রিল।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল টাকা ৪৮ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ টাকা ২৫ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২২ টাকা ১৮ পয়সা।

অন্যদিকে প্রকৌশল খাতের কোম্পানি রেনউইক যজ্ঞেশ্বরের শেয়ারদর বছরের ২২ মে থেকেই ডিএসইতে ঊর্ধ্বমুখী। এদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৮২৯ টাকা ১০ পয়সা। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর বেড়ে হাজার ১৪৯ টাকা ৯৩ পয়সায় দাঁড়িয়েছে। অন্যদিকে গত জুন থেকে ডিএসইতে কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণও ক্রমেই বাড়ছে। এদিন কোম্পানিটির শেয়ার লেনদেন ছিল ৬৭৩টি। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১ হাজার ৯৮২টি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৬ টাকা ৮৫ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল ১৫ টাকা ৫১ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট লোকসান দাঁড়িয়েছে ৪০ টাকা ১০ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডাদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৩ টাকা ৩২ পয়সা। যেখানে আগের হিসাব বছরে লোকসান ছিল ৩২ টাকা ৩৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট লোকসান দাঁড়িয়েছে ২৩ টাকা ২৫ পয়সায়। আগের হিসাব বছর শেষে এনএভিপিএস ছিল পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন