২২ বছর পর দোহার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি, নবাবগঞ্জ

দীর্ঘ ২২ বছর পর দোহার পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ঢাকার দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম। সবশেষ ২০০০ সালের ২৬ সেপ্টেম্বর প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তবে ২০১৯ সালের ১৪ অক্টোবর তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। 

উপজেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের পরিচালনা অধিশাখা-২’র উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়। নির্বাচনের তফসিল অনুসারে ২৮ জুন মনোনয়নপত্র দাখিলের শেষদিন। ৩০ জুন যাচাই-বাছাই, প্রত্যাহার ৭ জুলাই ও ভোট গ্রহণ ২৭ জুলাই।

নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায়, কে হবেন মেয়র আর কে হবেন কাউন্সিলর এ নিয়ে শুরু হয়েছে পৌর নাগরিকদের মধ্যে নানা জল্পনা কল্পনা। দোহার উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের একাধিক নেতাকর্মী বলেন, পৌর নাগরিকরা দীর্ঘ ২২ বছর পর তাদের ভোটের অধিকার ফিরে পাচ্ছে। পৌরসভার উন্নয়নকে এগিয়ে নিতে এ নির্বাচন একটি মাইল ফলক হিসেবে কাজ করবে। 

দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম বলেন, দীর্ঘ জটিলতা শেষে ২২ বছর পর দোহার পৌরসভার নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনকে সামনের রেখে সকলের সহযোগীতা প্রয়োজন। দোহারবাসীর সার্বিক সহযোগীতা থাকলে নির্বাচন কমিশন পৌরবাসীকে একটি সুন্দর নির্বাচন উপহার দিবে।

উল্লেখ্য, দোহার উপজেলার জয়পাড়া, রাইপাড়া, সুতারপাড়া ও মাহমুদপুর ইউনিয়নের আংশিক অংশ নিয়ে ২০০০ সালের ২৬ সেপ্টেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর সীমানা জটিলতা ও ভোটার তালিকা নিয়ে বেশ কয়েকটি মামলা হওয়ায় বিগত ২২ বছর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়নি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন