কাল শুরু হচ্ছে মেঘনা ইন্স্যুরেন্সের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের পর কাল বুধবার থেকে লেনদেন শুরু হচ্ছে বীমা খাতের মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। স্টক এক্সচেঞ্জে এন ক্যাটাগরিতে কোম্পানিটির লেনদেন হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

এরই মধ্যে আইপিওতে বরাদ্দ দেয়া শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠিয়েছে মেঘনা ইন্স্যুরেন্স। এর আগে বছরের ১১ থেকে ১৮ মে পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানিটির আইপিওতে ১০ হাজার টাকা আবেদনের বিপরীতে প্রত্যেক সাধারণ বিনিয়োগকারী ২০-২১টি শেয়ার পেয়েছেন। আর বিদেশী বিনিয়োগকারীরা পেয়েছেন ২১-২২টি শেয়ার।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮১৩তম কমিশন সভায় মেঘনা ইন্স্যুরেন্সের আইপিও অনুমোদন দেয়া হয়। আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করে মেঘনা ইন্স্যুরেন্স। উত্তোলিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ, সরকারি সিকিউরিটিজ ক্রয়, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খাতে ব্যয় করবে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩১ মার্চ ২০২১ সমাপ্ত হিসাব বছরের শেষ তিন মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮৩ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস ৫৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন