এক মাসে ৪১ শতাংশ শেয়ারদর কমেছে সোনালী পেপারের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কাগজ মুদ্রণ খাতের কোম্পানি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের শেয়ারদর গত এক মাসে প্রায় ৪১ শতাংশ কমেছে। সর্বশেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দর হারানো শীর্ষ দশ কোম্পানির তালিকায়ও রয়েছে সোনালী পেপারের নাম। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের মে সোনালী পেপারের শেয়ারের সমাপনী দর ছিল ৯৩৮ টাকা। আর সর্বশেষ গত জুন লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের সমাপনী দর দাঁড়িয়েছে ৫৫৪ টাকা ৪০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৩৮৩ টাকা ৬০ পয়সা বা ৪০ দশমিক ৯০ শতাংশ। এর মধ্যে গত সপ্তাহে কোম্পানিটির শেয়ারদর কমেছে দশমিক ৩৩ শতাংশ।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির আয় হয়েছে ১৫৬ কোটি ৮৪ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১০৫ কোটি ৪৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৫১ কোটি ৩৯ লাখ টাকা বা ৪৮ দশমিক ৭৩ শতাংশ। তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩২ কোটি ৩২ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ১৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৮ কোটি ১৩ লাখ টাকা বা ৬৭০ দশমিক ৮৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৭২ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল টাকা ৯১ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪৯ টাকা ৯৯ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) সোনালী পেপারের আয় হয়েছে ৫৭ কোটি ৫১ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩৭ কোটি ৮২ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে কোটি ৬৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৪১ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন