নিয়মিত করদাতাদের পেনশন স্কিমে সরাসরি অন্তর্ভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন-সংক্রান্ত বর্তমান সরকারের উদ্যোগ প্রশংসনীয়, কিন্তু উদ্যোগে নিয়মিত করদাতাদের সরাসরি অন্তর্ভুক্তির দাবি করেছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। তাছাড়া কর্মসূচির পরিকল্পনা বাস্তবায়নের সব পর্যায়ে সংশ্লিষ্ট সবার অংশগ্রহণ নিশ্চিত করা অপরিহার্য বলে মত প্রকাশ করেন তারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে কোস্ট ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটি পরিচালনা করেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক . তোফায়েল আহমেদ। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ, পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটোয়ারি এবং বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক . নিলুফার বানু। এতে আরো বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোটের ডা. মেসবাহউদ্দিন আহমেদ, আশার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফজলুল হক, স্প্রিহা বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলী আসগর সাবরি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ফাউন্ডেশনের আহসানুল করিম।

মূল প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে আহসানুল করিম বলেন, পেনশন অথরিটি অ্যাক্ট-২০২২ সংক্রান্ত খসড়াটিতে উপরিল্লিখিত বিষয়গুলো অন্তর্ভুক্তিমূলক না হয়ে আমলাতন্ত্র দিয়ে প্রস্তুত এমন একটি কর্মসূচি তুলে ধরছে, যা এর কার্যকারিতা এবং স্থায়িত্বকে প্রশ্নবিদ্ধ করছে। তিনি বিষয়ে কয়েকটি সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরেন() আয়করদাতাদের সরাসরি অন্তর্ভুক্ত করা উচিত, কারণ তারা দেশের উন্নয়নের মূল সম্পদ সংগঠক এবং এর বিনিময়ে ধরনের সুবিধা পাওয়ার অধিকার রয়েছে, () সরকারকে প্রতি বছর জাতীয় বাজেটের মাধ্যমে আহরিত রাজস্বের একটি অংশ খাতে বরাদ্দ করতে হবে, () সরকার কর্তৃক পেনশন তহবিলের নিরাপত্তা বিনিয়োগের সার্বভৌম গ্যারান্টি প্রদান করতে হবে এবং () সামগ্রিক কর্মসূচিতে অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং এটিকে একটি স্থায়িত্বশীল ব্যবস্থা হিসেবে গড়ে তুলতে গণমতামত নেয়া প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন