শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

২০ কোটি পাউন্ড বিনিয়োগ পরিকল্পনা ব্রিটিশভোল্টের

বণিক বার্তা ডেস্ক

নতুন ২০ কোটি পাউন্ড বিনিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের ব্যাটারি খাতের প্রতিষ্ঠান ব্রিটিশভোল্ট। অর্থ ব্যয় করা হবে পশ্চিম মিডল্যান্ডের নতুন কারখানায়। সেখানে নতুন উৎপাদন পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষা করা হবে। পরীক্ষা-নিরীক্ষা শেষে এসব পদ্ধতি ব্যবহার করা হবে নর্থ আম্বারল্যান্ডে। খবর দ্য গার্ডিয়ান।

ওয়্যারহাউজ ডেভেলপার প্রোলোজিসের থেকে ওয়ারউইকশায়ারের হ্যামস হলে কিছু জায়গা লিজ নিয়েছে ব্রিটিশভোল্ট। ২০২৩ সালের বসন্তের শেষ নাগাদ যন্ত্রপাতি সংযোজনের কাজ সম্পন্ন হবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।

পশ্চিম মিডল্যান্ড দীর্ঘদিন ধরেই যুক্তরাজ্যের অটোমোটিভ খাতের কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত। ফলে অঞ্চলে কারখানা স্থাপনের মাধ্যমে অধিকসংখ্যক প্রকৌশলীর কাছে পৌঁছতে সক্ষম হবে ব্রিটিশভোল্ট। অন্যদিকে জাগুয়ার ল্যান্ড রোভার (জেএলআর) হ্যামস হলে ব্যাটারি সংযোজন কেন্দ্র স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে। এছাড়া জার্মানির গাড়ি নির্মাতা বিএমডব্লিউর সেখানে পেট্রল ইঞ্জিন তৈরির কারখানা রয়েছে।

ব্রিটিশভোল্টের চূড়ান্ত লক্ষ্য হলো পূর্ণাঙ্গ বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন করা। কারণেই বিনিয়োগ শুরু করেছে প্রতিষ্ঠানটি। গত জানুয়ারিতে সরকারের দেয়া ১০ কোটি পাউন্ড তহবিল সংগ্রহ করা হয়েছে, পাশাপাশি বিভিন্ন বিনিয়োগ প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সম্প্রতি মোনাকোভিত্তিক শিপিং কোম্পানি স্কর্পিও গ্রুপের পক্ষ থেকেও বিনিয়োগ পেয়েছে ব্রিটিশভোল্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন