শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

টকিজ

‘গুডফেলা’র বিদায়

ফিচার ডেস্ক

চলে গেলেন গুডফেলাস অভিনেতা রে লিওটা। ৬৭ বছর বয়সে ডমিনিকান রিপাবলিকে মারা গেছেন তিনি। পরবর্তী সিনেমা ডেনজারাস ওয়াটারসের শুটিংয়ের জন্য তিনি সময় ডমিনিকান রিপাবলিকে অবস্থান করছিলেন। মার্টিন স্করসেজির হেনরি হিলের মৃত্যুতে মুহ্যমান হলিউড। তাকে নিয়ে বহুজন স্মৃতিচারণ করেছেন।

গুডফেলাসের জন্য পরিচিত হলেও তিনি আরো অনেক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে শেডস অব ব্লু অন্যতম। সিনেমায় তার সহশিল্পী ছিলেন জেনিফার লোপেজ। লিওটাকে নিয়ে একটি দীর্ঘ পোস্ট করেছেন তিনি। লোপেজ লিখেছেন, শেডস অব ব্লুতে রে ছিলেন আমার অপরাধের সঙ্গী...তাকে নিয়ে প্রথম যে বিষয়টা মনে পড়ে তা হলো, আমার সন্তানদের প্রতি তার সুন্দর ব্যবহার। রে ছিলেন বাইরে কঠোর আর ভেতরে আবেগপ্রবণতার মিশেলে তৈরি এক মানুষ...আমার মনে হয় বিষয়টিই তাকে একজন দারুণ অভিনেতা হিসেবে তৈরি করেছে। তিনি সত্যিকারের একজন ভালো মানুষ ছিলেন।

লিওটার আরেকটি জনপ্রিয় সিনেমা ফিল্ড অব ড্রিমস। ফিল রবিনসন পরিচালিত সিনেমাটিতে শু-লেস জো জ্যাকসন নামে একজন বেসবল খেলোয়াড়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। বলা হয়, সিনেমাটি বেসবল খেলোয়াড়দের এখনো অনুপ্রাণিত করে। ফিল্ড অব ড্রিমসের কারণে ক্রীড়াঙ্গনেও শোকের আবহ এসেছে। সিনেমায় লিওটার সহ-অভিনেতা ছিলেন কেভিন কোস্টনার। তিনি টুইটে লিখেছেন, লিওটার খবরটা শুনে মর্মাহত। বহু কিছু তিনি রেখে গেছেন, তবে আমার কাছে শু-লেস জো জ্যাকসনই তার পরিচয়।

কপ ল্যান্ড সিনেমায় লিওটার পরিচালক ছিলেন জেমস ম্যানগোল্ড। তিনি লিখেছেন, কঠোরতা দৃঢ় আবেগের চরিত্রগুলো তাকে পরিচয় করিয়ে দিয়েছে দর্শকের কাছে কিন্তু তিনি ছিলেন একজন সহজ সরল মানুষ, যিনি কর্মক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করতেন।

আশি নব্বই দশকের পরিচিত মুখ ছিলেন রে লিওটা। আনলফুল এন্ট্রি, হ্যানিব্যাল ব্লো, জন কিউ, আইডেন্টিটি তার বহু পরিচিত সিনেমা। তিনি হলিউডের বাইরেও পরিচিতি জনপ্রিয়তা পেয়েছিলেন। শোকের ছায়া নেমেছে বলিউডেও।

প্রিয়াংকা চোপড়া, রণবীর সিংসহ বলিউডের অনেক শিল্পীই তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন। লিওটার একটি ছবি পোস্ট করে প্রিয়াংকা চোপড়া ক্যাপশনে একটি ভাঙা হূদয়ের ইমোজি দিয়েছেন। রণবীর সিংও পোস্ট করেছেন ছবি। হ্যাশট্যাগে রে লিওটার নামসহ তিনি লিওটার জীবনকাল উল্লেখ করেছেন। অর্জুন কাপুর লিখেছেন, জবংঃ রহ ঢ়বধপব মড়ড়ফভবষষধ...

 

সূত্র: হিন্দুস্তান টাইমস ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন