শনিবার | জুন ২৫, ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯  

টকিজ

ঢাকার সমস্যা নিয়ে ভিন্নধর্মী শিল্প প্রদর্শনী

ফিচার প্রতিবেদক

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ঢাকার নগর সমস্যা নিয়ে শৈল্পিক দৃষ্টিতে ঢাকার সমস্যা শীর্ষক একটি ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছে। গতকাল বিকাল সাড়ে ৫টা নাগাদ আয়োজনের উদ্বোধন করা হয়। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা . হোসেন জিল্লুর রহমান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মাহমুদ হোসেন।

নগর গবেষণা শিল্পকর্মের সম্মিলন ঘটিয়ে ১০ জন শিল্পী ৩০ জন স্কুল শিক্ষার্থীর চিত্রকর্মগুলোর মাধ্যমে ঢাকার নগর সমস্যা তুলে ধরা হয়েছে এতে। প্রদর্শনীটি জিসিআরএফ সেন্টার ফর সাসটেইনেবল, হেলদি অ্যান্ড লার্নিং সিটিস অ্যান্ড নেইবারহুডের (এসএইচএলসি) কার্যক্রমের একটি অংশ। এসএইচএলসি একটি আন্তর্জাতিক গবেষণা উদ্যোগ, যেখানে আটটি দেশের নয়টি গবেষণা প্রতিষ্ঠান এশিয়া আফ্রিকার ১৪টি শহরের নগরায়ণ নিয়ে কাজ করছে। বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয় এরই অংশ হিসেবে কাজ করছে ঢাকার নগর সমস্যা নিয়ে।

প্রদর্শনীতে খ্যাতনামা নবীন শিল্পীর ৪০টির বেশি শিল্পকর্ম প্রদর্শন করা হচ্ছে। এছাড়া শিশুদের ৩০টি কাজ প্রদর্শিত হচ্ছে। খ্যাতনামা শিল্পীদের মধ্যে কাজী গিয়াসউদ্দিন, শহিদ কবির, ঢালী আল মামুন, তৈয়বা বেগম লিপি মাহবুবুর রহমান এখানে অংশ নিয়েছেন। নবীন শিল্পীদের মধ্যে আছেন সুনন্দা রানী বর্মণ, মাহামুদুল হাসান, এসএম শাহ্ আনিসুজ্জামান ফারুকি প্রমুখ। শিল্পীদের কাজের মধ্য দিয়ে নগরের বিভন্ন সমস্যা উঠে এসেছে। এর মধ্যে রয়েছে পথশিশুদের কথা, বস্তির স্বাস্থ্য বাসস্থানের গল্প, হারিয়ে যাওয়া পাড়া-মহল্লার কথা, অনিরাপদ-নিরাপদ শহরের পাঁচালী শহরতলির দুরবস্থা। প্রদর্শনীটির পরিকল্পনাকারী অধ্যাপক তানজিল বলেন আমাদের প্রদর্শনীটি গল্পের মতো করে সাজিয়েছি, যার শুরু ব্যক্তি সমস্যা কেন্দ্রিক এবং শেষ হয়েছে দার্শনিক প্রশ্ন দিয়ে। এর আয়োজক . শিল্পিরায় বলেন, প্রদর্শনীর মাধ্যমে আমরা টেকসই নগরায়ণের বিষয়ে নাগরিক নীতিনির্ধারকদের সচেতনতার বার্তা পৌঁছতে চাই। প্রদর্শনীটি চলবে জুন পর্যন্ত, যেটি সবার জন্য উন্মুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×