পুঁজিবাজারে টানা দরপতন

শেয়ারদর কমার নিম্নসীমা ফের ২ শতাংশে নামাল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের দরপতনে লাগাম টানতে শেয়ারদর কমার নিম্নসীমা আবারো শতাংশ নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আগে বছরের মার্চ শেয়ারদর কমার নিম্নসীমা ১০ শতাংশ থেকে কমিয়ে শতাংশ বেঁধে দিয়েছিল কমিশন। যদিও পরবর্তী সময়ে সীমা কিছুটা বাড়িয়ে শতাংশ করা হয়।

গতকাল জারি করা বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা পুঁজিবাজারের উন্নয়নে স্টক এক্সচেঞ্জে লেনদেনের ক্ষেত্রে শেয়ারদর নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এর পরিপ্রেক্ষিতে দেশের দুই স্টক এক্সচেঞ্জকে সাময়িকভাবে শেয়ারদর কমার সীমা বা সার্কিট ব্রেকার আগের দিনের সমাপনী মূল্যের শতাংশের পরিবর্তে শতাংশ হারে আরোপ করার নির্দেশনা দেয়া হয়েছে। শেয়ারদর বাড়ার সীমা আগের মতোই ১০ শতাংশ অপরিবর্তিত রয়েছে। নির্দেশনা অবিলম্বে কার্যকর এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। আদেশের ফলে আজ থেকে কোনো শেয়ারের দর আগের দিনের সমাপনী মূল্যের চেয়ে সর্বোচ্চ শতাংশ পর্যন্ত কমতে পারবে।

বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, সাময়িক পদক্ষেপ হিসেবে কমিশন শেয়ারদর কমার সীমা শতাংশ নির্ধারণ করে দিয়েছে। বাজার পরিস্থিতির উন্নতি হওয়া সাপেক্ষে পরবর্তী সময়ে এটি বাড়ানো হবে।

পুঁজিবাজার পরিস্থিতি: দেশের পুঁজিবাজারে টানা দরপতন চলছেই। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে ২৪ পয়েন্ট। আগের দিনের তুলনায় এদিন এক্সচেঞ্জটির দৈনিক লেনদেনের পরিমাণও কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক লেনদেন দুটোই কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে নিম্নমুখী ছিল সূচক। লেনদেনের শেষ ঘণ্টায় সূচক কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে পয়েন্ট হারিয়ে হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ২১১ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্র্যাক ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), পূবালী ব্যাংক ইসলামী ব্যাংকের শেয়ারের।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট কমে হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ২৯৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে প্রায় পয়েন্ট কমে হাজার ৩৬৩ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৩৬৭ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৫১৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৬৬১ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৭৬টির, কমেছে ২৫০টির আর অপরিবর্তিত ছিল ৪৯টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন