শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

প্রথম পাতা

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

ব্যাংক কর্মকর্তাদের বিদেশযাত্রা বন্ধ

নিজস্ব প্রতিবেদক

দেশের বিদ্যমান ডলার সংকট কাটাতে ব্যাংক কর্মকর্তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো ব্যাংক কর্মকর্তা-কর্মচারী ব্যক্তিগত ভ্রমণেও বিদেশ যেতে পারবেন না। ব্যাংকারদের বিদেশে প্রশিক্ষণ, সভা, সেমিনার, কর্মশালা কিংবা শিক্ষাসফরে অংশগ্রহণও নিষিদ্ধ করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারীকৃত এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

এদিকে পৃথক এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক বলেছে, ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) কর্মকর্তারা বিদেশে প্রশিক্ষণ, সেমিনার কিংবা কর্মশালায় অংশগ্রহণের জন্য বৈদেশিক মুদ্রা পাঠাতে পারবেন না। খাতে কোনো ডলার ছাড় না করতে অনুমোদিত ডিলারদের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয় থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফর নিষিদ্ধ করা হয়। পরে বাংলাদেশ ব্যাংক নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশযাত্রা বন্ধ করে নির্দেশনা জারি করে। এবার সরকারি ব্যাংকের পাশাপাশি বেসরকারি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদেরও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বণিক বার্তাকে বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশযাত্রা নিষিদ্ধ করেছে। কেবল পবিত্র হজ পালন চিকিৎসার উদ্দেশ্যে বিদেশযাত্রাকে নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। বাংলাদেশ ব্যাংক নিজের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে যে নীতি নিয়েছে, একই নীতি দেশের সব ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। সরকারও তার কর্মকর্তা-কর্মচারীদের জন্য একই ধরনের নীতি জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি নীতি বিভাগ থেকে জারীকৃত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশে এখন কভিড-১৯-এর প্রভাব মোকাবেলা করে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া চলছে। এর মধ্যেই বহির্বিশ্বে যুদ্ধাবস্থার কারণে বৈশ্বিক অর্থনীতিতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে। অবস্থায় দেশের বৈদেশিক মুদ্রার মজুদ সুসংহত রাখাসহ যথাযথ মুদ্রা ব্যবস্থাপনার জন্য বিলাসপণ্যসহ অত্যাবশ্যক নয় এমন বেশকিছু পণ্য আমদানির ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ বিভিন্ন প্রশিক্ষণ, সভা, সেমিনার, কর্মশালা শিক্ষাসফরে অংশগ্রহণের কারণে বৈদেশিক মুদ্রার ব্যবহার  বেরেছে। এজন্য পুনরাদেশ না দেয়া পর্যন্ত ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, কর্মশালা, শিক্ষাসফরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারীকৃত পৃথক প্রজ্ঞাপনে বলা হয়, বর্তমানে প্রচলিত বিধি অনুযায়ী, সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংকিং প্রশিক্ষণ ইনস্টিটিউটের সদস্য, বাংলাদেশে নিবন্ধিত কর্মরত কোম্পানি, ফার্ম, ইনস্টিটিউট, এনজিও কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন বা অংশগ্রহণ ফি বাবদ ব্যাংকগুলো বৈদেশিক মুদ্রা ছাড় করতে পারে। তবে এখন থেকে সরকারের জারীকৃত প্রজ্ঞাপনের পাশাপাশি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সুবিধা বন্ধ থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন