অগ্নি সিস্টেমসের পরিচালনা পর্ষদে আসছে এলআর গ্লোবাল

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত অগ্নি সিস্টেমস লিমিটেডে দুজন মনোনীত পরিচালক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। তারা হলেন রিয়াজ ইসলাম মুহাম্মাদ ওমর সোয়েব চৌধুরী। গতকাল বিকালে অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় তাদের নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হয়। এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড থেকে তারা পরিচালক পদে মনোনীত হয়েছেন। অগ্নি সিস্টেমসের বর্তমান পরিশোধিত মূলধনের বিপরীতে দশমিক ৯৬ শতাংশ সাধারণ শেয়ার রয়েছে কোম্পানির হাতে।

২০০৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় অগ্নি সিস্টেমস। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭২ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা কোটি ২৫ লাখ ৫৬ হাজার ১৯২। এর মধ্যে ২৩ দশমিক ৮১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৮ দশমিক ৩৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি ৫৭ দশমিক ৮৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) অগ্নি সিস্টেমসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭২ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ২২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৪ পয়সা। ২০২২ সালের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অগ্নি সিস্টেমস। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয় ৩১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৫ পয়সা। সমাপ্ত হিসাব বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৪ টাকা ৪৪ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল অগ্নি সিস্টেমস। ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা। তার আগে ২০১৭ ২০১৬ হিসাব বছরের জন্যও একই হারে নগদ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন