মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

করোনা সতর্কতাসহ গণপরিবহন চালু সাংহাইয়ের

বণিক বার্তা ডেস্ক

সাংহাইয়ের কিছু গণপরিবহন চালু করা হচ্ছে। দেড় মাসেরও বেশি সময় ধরে চলা লকডাউন থেকে ধীরে ধীরে অর্থনীতি চালুর পরিকল্পনা নগর কর্তৃপক্ষের। গতকাল বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সাবওয়ে সিস্টেম চালু করেছে তারা। খবর রয়টার্স।

সাংহাইয়ের লকডাউন এবং অন্যান্য শহরে করোনা বিধিনিষেধ আরোপের ফলে চীনের ভোক্তা ব্যয় সংকুচিত হয়েছে এবং শিল্প উৎপাদন ব্যাহত হয়েছে। এতে দেশটির অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়েছে। দেশটির জিরো কভিড পলিসি নিয়ে ভাবতে বসেছেন নীতিনির্ধারকরা। ধীরে ধীরে অর্থনীতি চালুর পক্ষে মত দিয়েছেন অনেকে। গতকাল থেকে অনেককেই সুরক্ষা গাউন ফেস শিল্ড পরে গণপরিবহনে চড়তে দেখা গেছে। তবে বেশির ভাগ আসনই খালি থাকতে দেখা গেছে।

নগর কর্তৃপক্ষের বরাতে জানা গেছে, ২০টি লাইনের মধ্যে চারটি চালু হয়েছে। এছাড়া ২৭৩টি বাস রুট সচল হয়েছে যেগুলো গত মার্চের শেষের দিকে বন্ধ হয়েছিল। শহরজুড়ে বিস্তৃত লকডাউন জুন প্রত্যাহার করা হতে পারে। চলতি মাসে চলাচলে বিধিনিষেধ বহাল থাকবে আড়াই কোটি জনসংখ্যার শহরটিতে।

২০২০ সালের উপাত্তে দেখা গেছে, সাংহাইয়ের ৮০০ কিলোমিটার দীর্ঘ মেট্রোতে দৈনিক ৭৭ লাখ রাইড পরিচালিত হতো। বার্ষিক রাইড পরিচালিত হয়েছে ২৮০ কোটি।

গতকাল থেকে সাংহাইয়ে ২০ মিনিট অন্তর অন্তর রেলসেবা চালু হয়েছে। যানবাহনে প্রবেশের সময় যাত্রীদের শরীরের তাপমাত্রা মাপতে হচ্ছে এবং ৪৮ ঘণ্টার মধ্যে নেয়া করোনা পরীক্ষায় নেগেটিভ সার্টিফিকেট প্রদর্শন করতে হচ্ছে।

ধীরে ধীরে কনভেনিয়েন্স স্টোর খুচরা বাজার চালু করছে সাংহাই। কমিউনিটি সংক্রমণ হ্রাস পাওয়া বাসিন্দাদের ঘর থেকে বের হওয়ার অনুমতি দিচ্ছে নগর কর্তৃপক্ষ। রোববার শহরটিতে করোনা সংক্রমণের পরিমাণ ৭০০-এর নিচে নেমে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×