মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

নারী ক্রুদের নিয়ে প্রথম ফ্লাইট পরিচালনা সৌদি আরবের

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি সৌদি আরবভিত্তিক উড়োজাহাজ সংস্থা ফ্লাইঅ্যাডিল নারী ক্রুদের নিয়ে একটি ফ্লাইট পরিচালনা করেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সিদ্ধান্তটিকে রক্ষণশীল দেশটিতে নারী ক্ষমতায়নের এক মাইলফলক হিসেবে দেখছে উড়োজাহাজ সংস্থাটি। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

সৌদিয়া এয়ারলাইনসের সাবসিডিয়ারি উড়োজাহাজ সংস্থা ফ্লাইঅ্যাডিল। সম্প্রতি সাবসিডিয়ারিটির এক মুখপাত্র এমাদ ইশকানদারানি জানান, সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে লোহিত সাগরের উপকূলে অবস্থিত জেদ্দা শহর পর্যন্ত এক ফ্লাইট পরিচালনা করে উড়োজাহাজ সংস্থাটি। ফ্লাইঅ্যাডিলের ফ্লাইটটিতে মোট ক্রু সংখ্যা ছিল সাতজন। এর মধ্যে অধিকাংশই ছিলেন সৌদি নারী। তবে ফ্লাইটটির ক্যাপ্টেন ছিলেন ভিনদেশী এক নারী।

সাম্প্রতিক সময়ে সৌদি আরবের নানা খাতে নারীদের অংশগ্রহণ আলোচনায় এসেছে। দেশটির উড়োজাহাজ খাতে উন্নয়নের মাধ্যমে সৌদিকে বৈশ্বিক ভ্রমণের প্রাণকেন্দ্রে পরিণত করার ওপর জোর দিচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। চলতি দশক শেষে বার্ষিক যাত্রী পরিবহন তিন গুণ বৃদ্ধি করে ৩৩ কোটিতে উন্নীত করার লক্ষ্য নিয়েছে সৌদি আরব। ২০৩০ সালের মধ্যে সংশ্লিষ্ট খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ আকর্ষণের লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি। এছাড়া নতুন একটি রাষ্ট্রনিয়ন্ত্রিত উড়োজাহাজ সংস্থা চালুর পাশাপাশি রাজধানী রিয়াদে একটি নতুন মেগা বিমানবন্দর তৈরির পরিকল্পনাও রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×